হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম বেড়েছে, সাধারণ ক্রেতারা বিপাকে

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, হাকিমপুর উপজেলা প্রতিনিধি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৩:৪৫ অপরাহ্ন
হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম বেড়েছে, সাধারণ ক্রেতারা বিপাকে

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজের আমদানি স্বাভাবিক থাকলেও গত তিন থেকে চার দিনে পেঁয়াজের দাম বেড়ে গেছে। পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় সাধারণ ক্রেতারা বিপাকে পড়েছেন।


রবিবার (২৭ অক্টোবর) সকালে হিলি বাজার পরিদর্শন করলে দেখা যায়, দেশি পেঁয়াজের সরবরাহ থাকলেও তা আগের তুলনায় কম। বর্তমানে দেশীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকায়, আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকায়। 


হিলি পানামা পোর্টের তথ্য অনুযায়ী, শনিবার ২৬ অক্টোবর ভারত থেকে ৩৪টি ট্রাকে ৯৯১ টন পেঁয়াজ আমদানি হয়েছে। এর মধ্যে নাসিক জাতের পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকা কেজিতে দাঁড়িয়েছে, যা তিনদিন আগে ছিল ৯০ থেকে ৯৫ টাকা। সাউথ ও নগর জাতের পেঁয়াজ ৯৮ থেকে ১০০ টাকায় এবং ইন্দোর জাতের পেঁয়াজ ৯৫ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ছিল ৮৫ টাকায়।


পেঁয়াজ কিনতে আসা সাইফুল বলেন, “নিত্য প্রয়োজনীয় পণ্য পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় আমরা সমস্যায় পড়েছি। গত বৃহস্পতিবার ৮৫ টাকায় পেঁয়াজ কিনেছিলাম, আজ কিনতে হচ্ছে ১০০ টাকায়।”


স্থানীয় পাইকারি ব্যবসায়ী মঈনুল হোসেন জানান, “আমদানিকারকরা হঠাৎ করে দাম বাড়িয়ে দিয়েছে। আগে ৮৫ থেকে ৯০ টাকায় পেঁয়াজ কিনেছি, শনিবার সেটা ৯৫ থেকে ১০০ টাকায় কিনতে হয়েছে। এই অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে বিক্রি করতে সমস্যায় পড়ছি।”


এদিকে, পেঁয়াজ আমদানিকারক নুর আলম বাবু জানান, দেশের বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। এছাড়া, দীপাবলি উপলক্ষে ভারতের পাইকারি বাজারে পেঁয়াজের কেনাকাটা আটদিন বন্ধ থাকবে, যা আমদানির ওপর প্রভাব ফেলবে। তবে, তিনি আশা প্রকাশ করেন যে, আগামী এক সপ্তাহের মধ্যে দাম স্বাভাবিক হয়ে আসবে।


হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি মাসের প্রথম ১৬ দিনে ভারত থেকে প্রায় ১০ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে।