পীরগাছায় ‘অমুসলিম নাগরিক সেবা’ কমিটি গঠন অন্য কিছু নয়

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - রংপুর
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৩:২৪ অপরাহ্ন
পীরগাছায় ‘অমুসলিম নাগরিক সেবা’ কমিটি গঠন অন্য কিছু নয়

রংপুরের পীরগাছায় সম্প্রতি গঠিত ‘অমুসলিম নাগরিক সেবা’ কমিটি নিয়ে স্থানীয় পর্যায়ে ব্যাপক আলোচনা ও সমালোচনার সৃষ্টি হয়েছে। কিছু গণমাধ্যমের ভুল তথ্য অনুযায়ী, এই কমিটিকে জামায়াতের ‘হিন্দু শাখা’ হিসেবে চিহ্নিত করা হয়েছে, যা স্থানীয় রাজনৈতিক পরিবেশে উত্তেজনা সৃষ্টি করেছে।


পীরগাছা উপজেলা জামায়াতের আমির মাওলানা মোস্তাক আহমেদ ফেসবুকে এক বিবৃতিতে এই ঘটনাকে নিয়ে বিস্তারিত ব্যাখ্যা প্রদান করেছেন। তিনি জানান, ২৫ অক্টোবর একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়, যেখানে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় বাংলাদেশের ধর্মীয় স্বাধীনতা বজায় রেখে মুসলমান ও হিন্দুদের একত্রে সমাজ গঠনের উপায় নিয়ে আলোচনা করা হয়।


এই সভায় প্রধান অতিথি ছিলেন রংপুর জেলা জামায়াতে ইসলামের সেক্রেটারি মাওলানা এনামুল হক। তিনি হিন্দু প্রতিনিধিদের বিভিন্ন সমস্যার কথা মনোযোগ দিয়ে শোনেন এবং জামায়াতের পক্ষ থেকে অমুসলিমদের জন্য সহায়তার নানা উদ্যোগের কথা তুলে ধরেন।


মাওলানা মোস্তাক বলেন, সভায় দেড় শতাধিক হিন্দু প্রতিনিধির উপস্থিতি ছিল এবং তারা পরস্পর আলোচনা করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেন। তবে কিছু গণমাধ্যমে এই কমিটিকে ভুলভাবে হিন্দু শাখা হিসেবে উল্লেখ করা হয়, যা সামাজিক যোগাযোগমাধ্যমে দ্রুত ভাইরাল হয়ে যায়।


মাওলানা মোস্তাক আহমেদ আরও উল্লেখ করেন, বিভিন্ন মানুষের প্রতিক্রিয়া এসেছে—কেউ নেতিবাচক এবং কেউ ইতিবাচক। তিনি সকলের মতামতকে স্বাগত জানিয়ে বলেন, এই কমিটি অমুসলিম নাগরিকদের সমস্যা সমাধানে কাজ করবে। তিনি বলেন, "আমাদের প্রথম পরিচয় মানুষ। পরে ধর্ম এবং দল। আমাদের দেশটি সবার।"


তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন, সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে একসাথে দেশ গঠনে অংশগ্রহণ করার। পীরগাছার এই উদ্যোগ স্থানীয় সম্প্রীতি ও সাম্প্রদায়িক ঐক্যের উদাহরণ হিসেবে দেখা হচ্ছে, যা সমাজে এক নতুন দৃষ্টান্ত স্থাপন করতে পারে।