৮০০ বার হাজিরা দিয়েছি, প্রতিহিংসা পরায়ণ সরকারের জন্য- আলতাফ হোসেন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৩:৩৪ অপরাহ্ন
৮০০ বার হাজিরা দিয়েছি, প্রতিহিংসা পরায়ণ সরকারের জন্য- আলতাফ হোসেন চৌধুরী

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিএনপির ভাইস-প্রেসিডেন্ট এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী বলেছেন, বিগত আওয়ামী লীগ সরকারের শাসনামলে তিনি প্রায় ৮০০ বার আদালতে হাজির হয়েছেন। রোববার (২৭ অক্টোবর) ঢাকার কোর্ট রিপোর্টার্স ইউনিটিতে (সিআরইউ) সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব তথ্য তুলে ধরেন।


আলতাফ হোসেন চৌধুরী অভিযোগ করেন, "আমার বিরুদ্ধে কত মামলা রয়েছে তা আমি নিজেও জানি না। আওয়ামী লীগ সরকারের সময়ে গ্রেপ্তার এবং আদালতে হাজিরা দেওয়া ছিল প্রতিদিনের রুটিনের মতো। আমি বহুবার কারাগারে গেছি, একবার টানা দেড় বছর আটকে ছিলাম।" তিনি জানান, মিথ্যা মামলায় কারাবাসের সময়ের নানা স্মৃতি তার মনে আছে এবং প্রায়ই সাধারণ বন্দিদের সুবিধাও থেকে বঞ্চিত হয়েছেন।


তিনি বর্তমান সরকারের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, "অবৈধ আওয়ামী লীগ সরকার প্রতিহিংসার রাজনীতি করেছে। তারা রাষ্ট্রের প্রতিটি প্রতিষ্ঠানে অনিয়ম ও দুর্নীতিকে বৈধতা দিয়েছে।" সরকারের মন্ত্রিসভা, স্পিকার ও সংসদ সদস্যদের পালিয়ে যাওয়ার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, "তাদের যে অন্যায় হয়েছে, মানবিক কারণে আমরা তাদের বিরুদ্ধে একইভাবে প্রতিশোধ নিতে চাই না। তাদের বিচার দেশের আইন আদালত করবে।"


আলতাফ হোসেন চৌধুরী আগামী নির্বাচনের প্রসঙ্গে বলেন, "রাজনীতিবিদ হিসেবে আমি দ্রুত নির্বাচন চাই। তবে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য প্রয়োজনীয় সংস্কার নিশ্চিত করতে হবে। বর্তমান সরকারকে এই ক্ষেত্রে সহযোগিতা করতে হবে।" 


তিনি নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূসের ওপর আস্থা প্রকাশ করে বলেন, "তিনি একজন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি, যার বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা রয়েছে। আমাদের নেতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দক্ষতার সঙ্গে আমাদের নির্দেশনা দিচ্ছেন।"


বিএনপির এই নেতার বক্তব্য দেশের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনী প্রক্রিয়ার ভবিষ্যৎ নিয়ে নতুন আলোচনা শুরু করেছে, যা আগামী দিনে দেশের রাজনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।