ডাসারে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৪ উদযাপন

নিজস্ব প্রতিবেদক
মোঃ আতিকুর রহমান আজাদ,উপজেলা প্রতিনিধি কালকিনি (মাদারীপুর)
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ০৪:২০ অপরাহ্ন
ডাসারে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৪ উদযাপন

মাদারীপুরের ডাসারে আজ (০৬ অক্টোবর) জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৪ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে দশটায় উপজেলা চত্ত্বর থেকে শুরু হওয়া র‌্যালীটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা সম্মেলন কক্ষে এসে শেষ হয়। 


র‌্যালীতে অংশগ্রহণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেজা মোঃ গোলাম মাসুম, ডাসার উপজেলা বিএনপির প্রস্তাবিত সভাপতি আলহাজ্ব আলাউদ্দিন তালুকদার, ডাসার থানার এসআই রিয়াজুর রহমান, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। র‌্যালীর পর উপজেলা সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


সভায় ইউএনও রেজা মোঃ গোলাম মাসুম বলেন, "জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন আমাদের একটি সাংবিধানিক অধিকার। এটি আমাদের সঠিক পরিচয় নিশ্চিত করে এবং সরকারি সেবা গ্রহণে সহায়তা করে।" তিনি আরও বলেন, "আমাদের প্রত্যেকের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি নাগরিক হিসেবে আমাদের বৈধতা প্রমাণ করে।"


সভায় বক্তারা জানান, জন্ম ও মৃত্যু নিবন্ধন কেবল সরকারি ডাটাবেজের জন্য নয়, বরং দেশের উন্নয়নের জন্যও অপরিহার্য। তারা বলেন, সরকারি পরিকল্পনা ও সেবার ক্ষেত্রে সঠিক তথ্যের গুরুত্ব অপরিসীম। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা তাদের এলাকার মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনের বিষয়ে সচেতন করার অঙ্গীকার ব্যক্ত করেন।


এছাড়া, অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন ব্যক্তিরা জন্ম ও মৃত্যু নিবন্ধনের প্রচলন এবং এর সুফল নিয়ে আলোচনা করেন। তারা জানান, নিবন্ধনের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সঠিক এবং সুশৃঙ্খল পরিচয়ের ভিত্তি তৈরি হবে।


উপস্থিত সবার মাঝে জন্ম ও মৃত্যু নিবন্ধনের গুরুত্ব উপলব্ধি করার একটি নতুন দৃষ্টিভঙ্গি তৈরি হয়েছে। আগামী দিনে এই নিবন্ধন প্রক্রিয়াকে আরো গতিশীল করার প্রত্যয় ব্যক্ত করা হয়।


এভাবে সফলভাবে উদযাপিত হলো ডাসারে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৪, যা সামাজিক সচেতনতা বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।