কাউখালীতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, উপজেলা প্রতিনিধি কাউখালি (পিরোজপুর)
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ০৪:২২ অপরাহ্ন
কাউখালীতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

পিরোজপুরের কাউখালী উপজেলা প্রশাসনের উদ্যোগে ৬ অক্টোবর রবিবার সকাল সাড়ে দশটায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে একটি শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। "জন্ম মৃত্যু নিবন্ধন আনবে দেশে সুশাসন" এই প্রতিপাদ্যকে সামনে রেখে শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা হলরুমে এসে শেষ হয়।


উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন কাউখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোঃ সোলায়মান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আরিফুর রহমান, কাউখালী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, প্রেস ক্লাবের সভাপতি রিয়াদ মাহমুদ সিকদার, এবং সাংবাদিক ফোরামের সভাপতি হাফেজ মাসুম বিল্লাহ।


বক্তারা উল্লেখ করেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রক্রিয়া জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করে এবং এটি দেশের উন্নয়নের জন্য অপরিহার্য। তারা বলেন, প্রতিটি ওয়ার্ডে আলাদা রেজিস্টার খাতা রাখা হবে, যাতে জন্ম ও মৃত্যু সংক্রান্ত তথ্য সঠিকভাবে সংরক্ষণ করা যায়। 


এছাড়া, বক্তারা জন্ম ও মৃত্যু নিবন্ধনের গুরুত্ব সম্পর্কে জনসাধারণকে সচেতন করার ওপর জোর দেন। তারা জানান, এটি সঠিক তথ্যের ভিত্তিতে সামাজিক সেবা নিশ্চিত করতে সহায়ক হবে। 


এভাবে কাউখালীতে সফলভাবে উদযাপিত হলো জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস, যা সুশাসনের পথে এক পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।