চিপস কিনে দেওয়ার প্রলোভনে অপহরণ, মঠবাড়িয়া থেকে উদ্ধার শিশু

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, উপজেলা প্রতিনিধি কাউখালি (পিরোজপুর)
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ০৪:২৭ অপরাহ্ন
চিপস কিনে দেওয়ার প্রলোভনে অপহরণ, মঠবাড়িয়া থেকে উদ্ধার শিশু

ঢাকা থেকে অপহৃত আব্দুল্লাহ আল নুর তুষার (৮) নামে এক শিশুকে পিরোজপুরের মঠবাড়িয়া থেকে উদ্ধার করেছে র‌্যাব। শনিবার রাতে র‌্যাব-৮ ও র‌্যাব-২ এর যৌথ অভিযানে শিশুটিকে মঠবাড়িয়া উপজেলার আমড়াগাছিয়া এলাকার একটি দুর্গম স্থান থেকে উদ্ধার করা হয়। রোববার বেলা সাড়ে ১১টায় র‌্যাব-৮ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।


র‌্যাব-৮ সূত্রে জানা গেছে, কয়েক মাস আগে মোবাইল ফোনের মাধ্যমে অপহরণকারী হৃদয় (৩০) শিশুটির মায়ের সঙ্গে পরিচিত হন। এরপর তারা একাধিকবার দেখা করেন। গত ৩০ সেপ্টেম্বর বিকেল ৫টার দিকে শিশুটির মা বিলকিস বেগম শিশুটিকে নিয়ে হৃদয়ের সঙ্গে দেখা করতে ঢাকার সদরঘাটের সোয়ারীঘাট এলাকায় যান। অপহরণকারী শিশুটিকে চিপস কিনে দেওয়ার অজুহাতে দোকানে নিয়ে যান এবং পরে তাকে অপহরণ করে নিয়ে যান।


শিশুটির মা অনেক খোঁজাখুঁজির পর না পেয়ে ঢাকার কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরবর্তীতে ২ অক্টোবর অজ্ঞাত স্থান থেকে শিশুটির মায়ের মোবাইল ফোনে কল করে ২ লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয় এবং টাকা না দিলে শিশুটিকে হত্যা করা হবে বলে জানানো হয়। এই ঘটনার পর শিশুটির বাবা মো. হেলাল উদ্দিন বাদী হয়ে ওই দিন ডিএমপি ঢাকার কোতোয়ালী থানায় একটি মামলা (মামলা নং ০১/১৯৪, তারিখ ০২/১০/২০২৪) দায়ের করেন।


র‌্যাব-৮ আরও জানায়, গত শনিবার রাতে আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে অপহৃত শিশুটি ও অপহরণকারীর অবস্থান নিশ্চিত হয়ে অভিযান চালানো হয়। তবে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অপহরণকারী শিশুটিকে আমড়াগাছিয়ার খালের পাশে ফেলে পালিয়ে যায়।


র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত ব্রিফিংয়ে বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল মো. মুনীম ফেরদৌস বলেন, অপহরণকারী হৃদয়ের আসল নাম বাদল এবং তিনি ছদ্মনামে অপরাধমূলক কাজ করেন। তার স্ত্রীও তাকে সহযোগিতা করে। অভিযানে তাদের গ্রেপ্তার করতে না পারলেও র‌্যাব শিশু‌টিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে পরিবারের কাছে হস্তান্তর করেছে। 


এ ঘটনার মাধ্যমে অপহরণ ও মুক্তিপণ চাওয়ার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির প্রয়োজনীয়তা উঠে এসেছে।