রাজনগরে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান !

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ০৪:৩০ অপরাহ্ন
রাজনগরে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান !

মৌলভীবাজারের রাজনগরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান চলাকালে বিভিন্ন অনিয়মের জন্য ৩টি প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রবিবার (৬ অক্টোবর) রাজনগর উপজেলার মুন্সিবাজারসহ বিভিন্ন স্থানে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী ও ব্যবসায়ী প্রতিষ্ঠানে বাজার তদারকি অভিযান পরিচালিত হয়।


অভিযানটি পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শফিকুল ইসলাম, সহযোগিতায় ছিলেন রাজনগর থানার পুলিশ ফোর্স। অভিযানে দেখা যায়, কিছু ব্যবসায়ী প্রতিষ্ঠান মেয়াদ উত্তীর্ণ খাদ্য পণ্য বিক্রি করছে এবং তারা তাদের দোকানে মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন করেনি। এছাড়া, প্যাকেটজাত পণ্যের গায়ে উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ ও মূল্য উল্লেখ না থাকায় বিভিন্ন অনিয়ম শনাক্ত হয়।


এই অভিযানে মুন্সিবাজারে অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। মায়া এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা, লুলু মিয়া স্টোরকে ৪ হাজার টাকা এবং সাকিল এন্টারপ্রাইজকে ৭ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।


ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো: শফিকুল ইসলাম বলেন, “আমাদের উদ্দেশ্য হলো ন্যায্য মূল্যে পণ্য ও নিরাপদ খাদ্য প্রাপ্তি নিশ্চিত করা। এই অভিযানের মাধ্যমে আমরা ভোক্তাদের সুরক্ষা এবং তাদের অধিকার নিশ্চিত করতে চাই।” তিনি আরও জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এমন অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে।


স্থানীয় ব্যবসায়ীরা এই অভিযানকে ইতিবাচক হিসেবে বিবেচনা করছেন, কারণ এটি বাজারে সঠিক মূল্য ও নিরাপদ খাদ্য নিশ্চিত করবে। রাজনগরের ভোক্তারা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, “এমন অভিযান বাজারে অনিয়ম বন্ধ করতে সাহায্য করবে এবং ভোক্তাদের অধিকার রক্ষা করবে।” 


এই ধরনের অভিযান অব্যাহত থাকলে বাজার ব্যবস্থাপনায় উন্নতি আসবে এবং ভোক্তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে বলেও আশা প্রকাশ করেন তাঁরা।