লাইসেন্স বাতিলের নোটিশ পাচ্ছে গ্রামীণফোন ও রবি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৮শে আগস্ট ২০১৯ ১২:২৩ অপরাহ্ন
লাইসেন্স বাতিলের নোটিশ পাচ্ছে গ্রামীণফোন ও রবি!

লাইসেন্স বাতিলের আগে নিয়মানুযায়ী কারণ দর্শানোর নোটিশ পাঠাবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। মোবাইলফোন অপারেটর গ্রামীণফোন ও রবির লাইসেন্স বাতিলের উদ্যোগ নিতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। পাওনা টাকা আদায়ের জন্য ব্যান্ডউইথ সীমিতকরণ ও এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) বন্ধের পর এ উদ্যোগ নিতে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে। লাইসেন্স বাতিলের আগে নিয়মানুযায়ী কারণ দর্শানোর নোটিশ পাঠাবে টেলিযোগাযোগ সংস্থাটি বলেও ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক সরকারি সফরে  ভুটানে রয়েছেন। এজন্য কারণ দর্শানোর নোটিশ তৈরি করতে দুই-একদিন সময় লাগবে। তিনি দেশে ফিরলেই অপারেটর দুটিকে নোটিশ পাঠানো হবে বলে বিটিআরসি’র সূত্রে জানা গেছে। 

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “আমাদের নীতিগত সিদ্ধান্ত হচ্ছে— কঠোর পদক্ষেপ গ্রহণ করা। বারবার অপারেটর দুটিকে তাগাদা দেওয়া সত্ত্বেও তারা রাষ্ট্রীয় বকেয়া পরিশোধ করছে না। ভালো সাড়া পাচ্ছি না। তারা টাকা না দেওয়ার নানা ফন্দি আঁটছে। টালবাহানা ও সময়ক্ষেপণ করছে। কিন্তু আমাদের আইনের কাঠামোতে যা আছে, আমরা তা করবো। আমরা অপারেটর দুটিকে নোটিশ দেবো। সেই নোটিশে লাইসেন্স বাতিলের কথাও থাকবে। আমরা অপারেটর দুটিকে দেখবো— তারা কী সাড়া দেয়, কী রিঅ্যাক্ট করে। পরবর্তীতে সেই মতে ব্যবস্থা গ্রহণ করা হবে।”  

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে প্রায় ১২ হাজার ৫৮০ কোটি টাকা বকেয়া দাবি করে গ্রামীণফোনকে এবং ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা দাবি করে রবিকে নোটিশ পাঠায় বিটিআরসি। টাকা পরিশোধের জন্য অপারেটর দুটিকে দুই সপ্তাহ সময়ও দেওয়া হয়। তখনও টাকা পরিশোধ না করায় গত ৪ জুলাই অপারেটর দুটির ব্যান্ডউইথ সীমিত করে দেওয়া হয়। এরপর এই আদেশ প্রত্যাহার করে এনওসি দেওয়া বন্ধ করা হয়।

ইনিউজ ৭১/এম.আর