হিজলায় এসডিজি বাস্তবায়ন প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ১৫ই মে ২০১৯ ০৬:৪১ অপরাহ্ন
হিজলায় এসডিজি বাস্তবায়ন প্রশিক্ষণ কর্মশালা

বরিশালের হিজলা উপজেলায় স্থানীয় পর্যায়ে "টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)" বাস্তবায়নের লক্ষ্যে এক দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । গভর্নেন্স ইনোভেশন ইউনিট, প্রধানমন্ত্রীর কার্যালয় এর সহযোগিতায়, হিজলা উপজেলা প্রশাসনের আয়োজনে ১৫ মে বুধবার, উপজেলা পরিষদ সভাকক্ষে, সকাল সাড়ে ৯ টা থেকে বিকেলে ৪ টা পর্যন্ত কর্মশালায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমীনুল ইসলাম। 

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন ঢালী।  বিশেষ অতিথি হিসেবে ছিলেন ভাইস চেয়ারম্যানদ্বয় আলতাব হোসেন এবং মোসাঃ নাজমা বেগম। এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ইউপি চেয়ারম্যান, শিক্ষক, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, মিডিয়া প্রতিনিধি, এনজিও কর্মী, পুরোহিত এবং শিক্ষার্থীবৃন্দ। কর্মশালায় মুক্ত আলোচনা শেষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমীনুল ইসলাম, তার বক্তব্যে বলেন, এসডিজি বাস্তবায়নের একটি স্থানীয় কৌশল হিসেবে গ্রহণ করা হচ্ছে। 

এই উদ্দেশ্যকে সামনে রেখে, বাংলাদেশে ' এসডিজি ওয়ার্কিং টিম' এর তত্ত্বাবধানে ৩৯ টি সূচকের মাধ্যমে সূচকের ভিত্তিতে বাংলাদেশের এসজিডি অগ্রাধিকার তালিকা প্রস্তুত করা হয়েছে। ১ টি অতিরিক্ত সৃচক সংশ্লিষ্ট উপজেলা যে বিষয়ে তুলনামূলক পিছিয়ে আছে সেখান থেকে নিজস্ব বিবেচনায় (প্রশিক্ষণ কর্মশালায় আলোচনার মাধ্যমে) গ্রহণ করবে। স্থানীয় ভাবে এই অতিরিক্ত ১টি সূচক নির্ধারণ ' স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন' বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার অন্যতম উদ্দেশ্য। কোনো একটি লক্ষ্যমাত্রায় ভালো ফলাফল প্রত্যাশা করা মানে এর সাথে যুক্ত সকল সূচকে ভালো ফলাফল নিশ্চিত করা।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব