ইসরাইলের হামলা,ইরান দাবি তাদের প্রতিরক্ষা ব্যবস্থা সফল তেমন ক্ষতি হয়নি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ১২:০২ অপরাহ্ন
ইসরাইলের হামলা,ইরান দাবি তাদের প্রতিরক্ষা ব্যবস্থা সফল তেমন ক্ষতি হয়নি

 ইরানির ক্ষেপণাস্ত্র আক্রমণের জবাবে ইসরাইল একটি প্রতিশোধমূলক হামলা চালিয়েছে, যা আন্তর্জাতিক মহলে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। প্রায় ৪ সপ্তাহ পরে এই হামলার সময় ইসরাইল দাবি করেছে যে, তারা তেহরান, খুজেস্তান এবং ইলাম প্রদেশে ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে আক্রমণ করেছে।


ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ) জানায়, তারা ইরানের ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্রসহ কয়েকটি সামরিক ঘাঁটিতে সফলভাবে হামলা চালিয়েছে। আইডিএফ-এর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, "গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, আমরা ক্ষেপণাস্ত্র উত্পাদন কেন্দ্রগুলোতে হামলা করেছি, যা ইসরাইলের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র তৈরি করতে ব্যবহৃত হচ্ছে।"


এদিকে, ইরান সরকার এ হামলার ব্যাপারে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সফলতার দাবি করেছে। তারা জানিয়েছে, হামলার সময় তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বেশ কিছু ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করা সম্ভব হয়েছে এবং কিছু স্থানে ‘সামান্য ক্ষয়ক্ষতি’ হয়েছে। তেহরানের একটি বিবৃতিতে বলা হয়েছে, “আমরা নিশ্চিত যে, ইসরাইলি হামলার ফলে বড় ধরনের ক্ষতি হয়নি।”


হামলার ফলে ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থা সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করার ঘোষণা দিয়েছে। এ সংস্থার একজন মুখপাত্র বলেন, “পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব রুটের ফ্লাইট বাতিল করা হয়েছে।”


এই হামলার পরপরই আন্তর্জাতিক পর্যায়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ইসরাইলের এই পদক্ষেপ কেবল সামরিক প্রতিক্রিয়া নয়, বরং একটি কৌশলগত সংকেত যে তারা ইরানের প্রতি আরও কঠোর অবস্থান নেবে। 


ইরান এবং ইসরাইলের মধ্যে এই উত্তেজনা মধ্যপ্রাচ্যের নিরাপত্তা পরিস্থিতির উপর একটি গভীর প্রভাব ফেলতে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন, যদি উভয় পক্ষ পরস্পরবিরোধী পদক্ষেপ চালিয়ে যায়, তাহলে অঞ্চলে একটি নতুন সংঘাতের সূচনা হতে পারে। 


বিশ্লেষকরা সতর্ক করে দিচ্ছেন যে, এই পরিস্থিতির উন্নতি না হলে তা ভবিষ্যতে আরো বৃহত্তর অশান্তির জন্ম দিতে পারে।