মিসড কল দিলেই দুর্নীতি বিরুদ্ধে পদক্ষেপ!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৮শে মার্চ ২০২২ ০৬:৩৭ অপরাহ্ন
মিসড কল দিলেই দুর্নীতি বিরুদ্ধে পদক্ষেপ!

এবার এক মিসড কলেই দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ। আইন-শৃঙ্খলা ও দুর্নীতি নিয়ে সাধারণ মানুষের অভিযোগ শুনতে ফের ‘দিদিকে বলো’র মতো কর্মসূচির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার শিলিগুড়িতে সরকারি সভায় এ কথা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘দু’মাস সময় নেব। তারপরও কারও বিরুদ্ধে যদি দুর্নীতির অভিযোগ থাকে, খুনখারাপি ও অত্যাচারের অভিযোগ থাকে, তা সরাসরি আসবে আমার কাছে। যেমনটা দিদিকে বলো করেছিলাম, ঠিক তেমনই একটা সেট আপ তৈরি করব।’ 


মুখ্যমন্ত্রীর সাফ কথা, দুর্নীতি তিনি বরদাস্ত করবেন না। তিনি বলেন, ‘এই কর্মসূচিতে নির্দিষ্ট নম্বরে ফোন করে সাধারণ মানুষ অভিযোগ জানাতে পারবেন।  জানাতে হবে, কোথায় কী ঘটছে। কার বিরুদ্ধে কী অভিযোগ। রাজনৈতিক দলের নেতা হোক, বা পুলিসের পদস্থ অফিসার, কাউকে রেয়াত করা হবে না। বরং অভিযোগ প্রমাণিত হলে অভিযোগকারীকে পুরস্কৃত করা হবে।’ মমতার উদ্বেগের সবচেয়ে বড় কারণ বিভাজনের রাজনীতি। সেই ইস্যু টেনেও তিনি বলেন, ‘দাঙ্গা বাধানোর চেষ্টা বা কোনও ষড়যন্ত্রের চেষ্টার খবরও এই ফোন নম্বরে জানানো যাবে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।’ তবে এই কর্মসূচির নাম এখনও ঠিক হয়নি বলেই জানান মুখ্যমন্ত্রী।


দলীয় নেতা হোক বা পুলিস-প্রশাসনের কর্তা, সাধারণ মানুষের দরজায় সুবিচার পৌঁছে দিতে তিনি যে কসুর করেন না, তা বারবার বুঝিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার সাম্প্রতিকতম উদাহরণ রামপুরহাটের বগটুই গ্রামের ঘটনা। ব্লক সভাপতি গ্রেপ্তার হয়েছেন তাঁর নির্দেশে। কর্তব্যে গাফিলতির অভিযোগে সাসপেন্ড করা হয়েছে এসডিপিওকে। এদিন তাঁর স্মৃতিচারণ, তিনি যখন রেলমন্ত্রী ছিলেন, তখন রেললাইন কেটে দেওয়ার মতো ধ্বংসাত্মক ঘটনা ঘটত। এ ধরনের ঘটনা রুখতে সেই সময় তিনি সাধারণ মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন। তখনও অভিযোগ প্রমাণিত হলে পুরস্কার দেওয়ার কথা জানানো হয়েছিল। 


এবারও মুখ্যমন্ত্রী হিসেবে সাধারণ মানুষের সঙ্গে প্রশাসনের সরাসরি সম্পর্ক গড়ে তোলার আরও একটি কর্মসূচি সামনে আনার কথা জানিয়েছেন। তাঁর পরামর্শ, ‘দুর্নীতি ও বিশৃঙ্খলা তৈরির ষড়যন্ত্রের কথা জানতে পারলে আমাদের জানান। গণ্ডগোল, দাঙ্গা বা অপ্রীতিকর ঘটনা... চক্রান্ত হচ্ছে বলে জানতে পারলেই থানায় খবর দিন। যদি কোনও অফিসার ব্যবস্থা না নেন, তাহলে সরকার পদক্ষেপ নেবে।’ 


এদিন মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন, দুর্নীতি সহ এ ধরনের ঘটনা কোনওভাবেই বরদাস্ত করা হবে না। এর আগেই কলকাতায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের সভায় মুখ্যমন্ত্রী স্পষ্ট বার্তা দিয়ে বলেছিলেন, ‘সরকারের টাকায় কেউ যেন লাড্ডু না খায়।’ সেই হুঁশিয়ারি দ্রুত বাস্তবায়িত করার লক্ষ্যে তিনি যে এক মুহূর্ত সময় নষ্ট করছেন না, এদিনের পদক্ষেপ তারই প্রমাণ। গত লোকসভা নির্বাচনের পর সাধারণ মানুষের অভাব-অভিযোগ ও সমস্যার নিষ্পত্তি করতে ‘দিদিকে বলো’ কর্মসূচি চালু করেছিলেন মুখ্যমন্ত্রী। 


তা ব্যাপক সাড়া ফেলেছিল মানুষের মধ্যে। মমতা বন্দ্যোপাধ্যায় জানেন, দুর্নীতির ঘুঘুর বাসা ভাঙতে এটাই হতে পারে সবচেয়ে কার্যকরী ফর্মুলা। আর তাই আসছে আরও একটি হেল্পলাইন নম্বর। বাংলা থেকে দুর্নীতি হটানোর লক্ষ্যে।