ফেতনা: প্রতিকূলতার চিত্র ও মুসলিম উম্মাহর করণীয়

নিজস্ব প্রতিবেদক
হাফিজ মাছুম আহমদ দুধরচকী- বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ
প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০২৪ ১০:৫৮ পূর্বাহ্ন
ফেতনা: প্রতিকূলতার চিত্র ও মুসলিম উম্মাহর করণীয়

বর্তমান বিশ্বে ধর্মীয় ও সামাজিক অসঙ্গতি বিভিন্নভাবে ফেতনার সৃষ্টি করছে। ফেতনা শব্দটি আরবি ভাষায় আগুনে স্বর্ণ বা রূপা পরখ করার প্রক্রিয়াকে বোঝায়, যা পরবর্তীতে মানুষের মানসিক ও নৈতিক পরীক্ষার সঙ্গে সম্পর্কিত হয়েছে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) আমাদের সময়ের বিপর্যয়কর অবস্থাগুলোর সম্পর্কে সচেতন করেছেন, যা আমাদের জন্য আজও প্রাসঙ্গিক।


রাসূল (সা.) তাঁর উম্মতকে ভবিষ্যতে সঙ্ঘটিত ফেতনার ব্যাপারে সতর্ক করেছেন। হাদিসে উল্লেখ করা হয়েছে, "তোমাদের ঘরে বৃষ্টির ফোঁটার মতো ফেতনা দেখা দেবে," যা বোঝায় যে, ফেতনা ক্রমাগত এবং অবিরাম আসবে। এ অবস্থায় মুসলিমদের উচিত আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা এবং নিজেদেরকে প্রস্তুত রাখা।


ফেতনার যুগে, যখন সত্য-মিথ্যার মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে, তখন মানুষকে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিভ্রান্তি সৃষ্টি হয়। এমন অবস্থায় গুনাহ ও অশ্লীলতার prevalence বৃদ্ধি পায়, যা সামাজিক অস্থিরতার সৃষ্টি করে। এই ফেতনার সময়ে, অনেকেই নিজেদেরকে সঠিক পথে থাকার দাবি করে, যদিও তাদের কর্মকাণ্ড আদৌ ইসলামের আদর্শের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।


একটি অন্য গুরুত্বপূর্ণ দিক হল, মুসলিমদের মধ্যে দ্বন্দ্ব ও সংঘাত। যখন দুই মুসলমান পরস্পরের বিরুদ্ধে অস্ত্র তুলে ধরেন, তখন উভয়ই জাহান্নামে যেতে পারে। কেননা, তাদের উদ্দেশ্য দুনিয়ার সম্পদ কিংবা ক্ষমতা, যা ইসলামের মূল শিক্ষা থেকে বিচ্যুতি।


রাসূল (সা.) তাঁর উম্মতের নাজাতের জন্য চিন্তিত ছিলেন এবং তাঁর দুঃখের কারণ ছিল কিভাবে মানুষকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করা যায়। কুরআনেও বলা হয়েছে, "লোকেরা ঈমান আনছে না বলে আপনি কি দুঃখে আত্মবিনাশী হয়ে পড়বেন?" (সূরা শু'আরা, ৩)। এটি প্রমাণ করে যে, মহানবীর চিন্তাভাবনা শুধু তাঁর যুগের মানুষের জন্য ছিল না, বরং কেয়ামত পর্যন্ত আসা সকলের জন্য প্রযোজ্য।


অতএব, মুসলিম উম্মাহর জন্য জরুরি হলো, তাঁরা যেন ফেতনার আগমন এবং তার প্রভাব সম্পর্কে সচেতন থাকেন। আল্লাহর প্রতি মনোনিবেশ করতে হবে এবং যেকোনো ফেতনার বিরুদ্ধে নিজেদেরকে রক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে। একমাত্র সঠিক পথে অটল থেকে এবং মহানবীর নির্দেশনা অনুসরণ করলেই আমরা ফেতনার এই কঠিন সময়ে নিজেদের রক্ষা করতে পারব।