কলাপাড়ায় পুনর্বাসনের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৩:৩৮ অপরাহ্ন
কলাপাড়ায় পুনর্বাসনের দাবিতে মানববন্ধন

পটুয়াখালীর কলাপাড়ার টিয়াখালী ইউনিয়নের ইটবাড়িয়া গ্রামের বেড়িবাঁধের উপর পায়রা বন্দরের রাস্তা নির্মাণের কারণে জিয়া কলোনির ১৩৬ পরিবারের সদস্যরা উচ্ছেদের আগে পুনর্বাসনের দাবিতে মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল ১১ টায় পায়রা বন্দরের মূল ফটকের সামনে অনুষ্ঠিত এই মানববন্ধনে স্থানীয় বাসিন্দারা তাদের আতঙ্ক ও হতাশা প্রকাশ করেন।


মানববন্ধনে বক্তব্য রাখেন ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য জসিম প্যাদা, মোঃ ইব্রাহীম, মোঃ অলি, আলো বেগম, লাইলি বেগম, বৃদ্ধা সালেহা বেগম এবং মনোয়ারা প্রমুখ। বক্তারা বলেন, "আমরা আমাদের পরিবার-পরিজন নিয়ে বসবাস করার উপযোগী কোনো জায়গায় পুনর্বাসন চাই।" বেড়িবাঁধ প্রশস্তকরণের কারণে তাদের উচ্ছেদের সম্ভাবনা নিয়ে চিন্তিত হয়ে তারা কান্নায় ভেঙে পড়েন।


বক্তারা আরও জানান, "আমরা ভূমিহীন। হঠাৎ করে উচ্ছেদের কথা শুনে আমাদের কাছে কোনো বিকল্প নেই। যদি সরকার জমি নেয়, তবে আমাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।" তাদের দাবি, এ ধরনের পরিস্থিতি জানিয়ে পূর্বে কোনো নোটিশ না দেয়ায় তারা উদ্বিগ্ন।


মানববন্ধন শেষে জিয়া কলোনির চার সদস্যের প্রতিনিধি পায়রা বন্দরের চেয়ারম্যান এ্যাডমিরাল আব্দুল্লাহ আল মামুনের সাথে দেখা করে তাদের দাবীনামা পেশ করেন। চেয়ারম্যান এ সময় বলেন, "আপনারা যে দাবী করেছেন, তা সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিস, পানি উন্নয়ন বোর্ড, ডিসি অফিস এবং অন্যান্য মন্ত্রণালয়কে জানানো হবে।"


এটি স্পষ্ট যে, উচ্ছেদের শঙ্কায় থাকা এই ১৩৬ পরিবার এক সমাধানের প্রত্যাশা করছেন। তাদের নিরাপত্তা ও পুনর্বাসন নিশ্চিত করার জন্য স্থানীয় প্রশাসন এবং কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপ গ্রহণ জরুরি। আশা করা যায়, দ্রুত তাদের সংকট সমাধানে কার্যকর উদ্যোগ নেওয়া হবে।