গণ অধিকার পরিষদের পথসভায় রাজনৈতিক ভারসাম্যের দাবি

নিজস্ব প্রতিবেদক
উপজেলা প্রতিনিধি - গোপালপুর , টাঙ্গাইল
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ন
গণ অধিকার পরিষদের পথসভায় রাজনৈতিক ভারসাম্যের দাবি

রাজনৈতিক দলগুলোর ক্ষমতায় যাওয়ার পর দৈত্য বা জমিদার হয়ে ওঠার প্রবণতা থেকে জনগণকে রক্ষার দাবি জানিয়েছেন গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর (ভিপি নূর)। বুধবার রাতে নলিন নঈম উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে এক পথসভায় তিনি বলেন, “জনগণের প্রত্যাশা অনুযায়ী, সংসদে একটি ভারসাম্যপূর্ণ ব্যবস্থা থাকতে হবে। এজন্য আমাদের দাবি, সংখ্যানুপাতিক নির্বাচনের বিধান চালু করা উচিত।”


নূর বলেন, “যদি কোনো রাজনৈতিক দল ১ শতাংশ ভোট পায়, তাহলে সেই দল থেকে ৩ জন সংসদ সদস্য প্রার্থী হতে পারবেন। একইভাবে, ১০ শতাংশ ভোট পেলে ৩০ জন এমপি থাকবে। এর ফলে, সংসদে কোনো একক দলের আধিপত্য থাকবে না এবং সব দলের প্রতিনিধিত্ব নিশ্চিত হবে।”


পথসভায় উপস্থিত ছিলেন গণ অধিকার পরিষদের উচ্চতর সদস্য ও দপ্তর সম্পাদক শাকিল উজ্জামান, সাধারণ সম্পাদক মো. রাশেদ খান, অর্থ সম্পাদক ফাহিম, টাঙ্গাইল জেলা সাধারণ সম্পাদক নবাব আলী, জেলা ছাত্র অধিকার পরিষদের সিনিয়র সহ-সভাপতি মো. সজিব এবং কেন্দ্রীয় আইনজীবী পরিষদের সদস্য আসাদ ইসলাম।


নূর আরো জানান, এই গণ অধিকার পরিষদের জন্ম হয়েছে কঠিন সময়ে ধারাবাহিক লড়াই সংগ্রামের মাধ্যমে। “আজকের গণ অভ্যুত্থানের পাটাতন তৈরি হয়েছে ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে। আমরা সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছি এবং নির্যাতন ও নিষ্পেষণের শিকার হয়েছি,” বলেন তিনি।


পথসভা শেষে, নেতারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অংশ হিসেবে পুলিশের গুলিতে নিহত ইমনের কবর জিয়ারত করেন এবং তার পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা প্রদান করেন।


নূর বলেন, “কোটা সংস্কার আন্দোলনের সময় যেভাবে নির্যাতন এবং হামলার শিকার হয়েছি, তা ইউটিউব ও ফেসবুকে খুঁজলে পাওয়া যাবে।” এই ঘটনার প্রেক্ষাপটে, তিনি দাবি করেন, রাজনৈতিক পরিবর্তনের জন্য জনগণের সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য। 


বার্তা প্রেরক: [আপনার নাম]