কুমিল্লায় গোমতী নদীতে পানি বেড়ে বন্যার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: বুধবার ২১শে আগস্ট ২০২৪ ০৯:৪৪ অপরাহ্ন
কুমিল্লায় গোমতী নদীতে পানি বেড়ে বন্যার আশঙ্কা

টানা বৃষ্টি ও ঢলের পানিতে কুমিল্লার দেবীদ্বারে গোমতী নদীতে পানি বেড়ে যাওয়ার বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। ইতিমধ্যে উপজেলার প্রায় কয়েকশত হেক্টর ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। গত সোমবার রাত থেকে টানা বৃষ্টির ফলে ও ঢলের পানি ক্রমাগতভাবে বাড়তে থাকায় গোমতীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।


বুধবার (২১ আগস্ট) সরেজমিন ঘুরে দেখা গেছে, গোমতী নদী দেবীদ্বার উপজেলার বিভিন্ন অংশে মাটি খেকুদের ডায়বেশন করা কয়েকটি ঝুঁকিপূর্ণ স্থানে স্থানীয় লোকজন ও পাউবি কতৃপক্ষকে মেরামত করতে দেখা গেছে।


নদীর পানি বৃদ্ধির ফলে বাঁধের ভিতর বসবাস করা ঘরবাড়িগুলোতে পানি উঠে যাওয়ায় ঘরছেড়ে নদীর বাঁধে ও আত্মীয়-স্বজনের বাড়িতে অবস্থান নিয়েছে তারা। হঠাৎ পানি বৃদ্ধির ফলে দেবীদ্বার উপজেলার কালিকাপুর, বেগমাবাদ, রঘুরামপুর, বড়আলমপুর ও বিনাইপারসহ বিভিন্ন এলাকায় ও বাঁধের ভেতরে থাকা কয়েকশত পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। তবে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আগামী ৭২ ঘণ্টার মধ্যে আরও বৃষ্টিপাত হতে পারে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা বলেন, গোমতী নদীতে পানি বৃদ্ধির সংবাদে বেড়িবাঁধ পরিদর্শন করেছি। পানিবন্দী মানুষদের জন্য শুকনা খাবারের ব্যবস্থা করা হয়েছে। নদীর পাড়ের মানুষজনকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার আহবান জানিয়েছি। কোথাও বাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণে রাখা হচ্ছে।


পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান বলেন, গোমতী নদী রক্ষা বাঁধের যেখানে সমস্যা দেখা দিচ্ছে সেখানে বালুর বস্তা দিয়ে মেরামত করা হচ্ছে। প্রতি ঘণ্টায় প্রায় ১২ থেকে ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধির ফলে বিপৎসীমা অতিক্রম করেছে। এভাবে পানির প্রবাহ ক্রমাগত বাড়তে থাকলে বাঁধের জন্য হুমকির কারণ হতে পারে।