ভারী বর্ষণের পূর্বাভাসে ফেনী, চট্টগ্রাম ও সিলেটে নতুন বন্যার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫০ অপরাহ্ন
ভারী বর্ষণের পূর্বাভাসে ফেনী, চট্টগ্রাম ও সিলেটে নতুন বন্যার শঙ্কা

আবহাওয়া অধিদপ্তর এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, বাংলাদেশের পূর্বাঞ্চল ও পার্বত্য চট্টগ্রামে ভারী বর্ষণ শুরু হয়েছে। ভারতীয় অংশে চলমান অতি ভারী বৃষ্টির কারণে, দেশের এসব অঞ্চলে আগামী ১২ থেকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। 


বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত আগস্টের মাঝামাঝি সময়ে শুরু হওয়া বৃষ্টির মতো এবারও ভারী বৃষ্টি হতে পারে। চলতি সপ্তাহে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার এবং বান্দরবানে আকস্মিক পানির ঢল আসার সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টির ফলে এসব এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে এবং স্বল্পমেয়াদি বন্যার সৃষ্টি হতে পারে।


বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, "ফেনী, নোয়াখালী, কুমিল্লা, লক্ষ্মীপুর, চট্টগ্রাম এবং পার্বত্য চট্টগ্রামের সব জেলার নিম্নাঞ্চল আগামী কয়েকদিনের জন্য প্লাবিত হতে পারে।" তিনি আরও জানান, ভারী বর্ষণ শুরু হয়ে আগামীকাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত চলতে পারে এবং কিছু এলাকায় এক দিনে ২০০ থেকে ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।


সিলেট বিভাগেও ভারী বৃষ্টি শুরু হয়েছে, যা আগামী দুই থেকে তিন দিন অব্যাহত থাকতে পারে। সিলেটের প্রধান নদী সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, ধলা ও রিগোয়াইন নদীর পানি দ্রুত বাড়তে পারে। এর ফলে সিলেটের নদী তীরবর্তী এলাকার নিম্নাঞ্চল আগামীকাল থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্লাবিত হতে পারে।


আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দেশের অধিকাংশ এলাকায় আজ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে উপকূলীয় অঞ্চল এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে, যা পাহাড় ধসের ঝুঁকি বাড়াতে পারে।


সরকারি কর্তৃপক্ষ, স্থানীয় প্রশাসন ও উদ্ধারকর্মীরা পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন। জনগণকে সতর্ক থাকতে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পরামর্শ দেওয়া হয়েছে।