কাউখালীতে ডেঙ্গুতে একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, উপজেলা প্রতিনিধি কাউখালি (পিরোজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ১১:২২ পূর্বাহ্ন
কাউখালীতে ডেঙ্গুতে একজনের মৃত্যু

পিরোজপুরের কাউখালীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তপন হালদার (৪৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ১১ সেপ্টেম্বর, বুধবার বরিশাল শের-এ-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি উপজেলার আমড়াজুরি গ্রামের বাসিন্দা সুনিল হালদারের ছেলে।


জানা গেছে, তপন হালদার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মঙ্গলবার কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে বরিশাল শের-এ-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার দুপুরে তার মৃত্যু ঘটে। 


কাউখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুজন সাহা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, “তপন হালদার গুরুতর অবস্থায় আমাদের হাসপাতালে আসেন। আমরা তাকে দ্রুত বরিশাল পাঠানোর ব্যবস্থা করি, তবে দুর্ভাগ্যজনকভাবে তিনি সেখানেই মারা যান।” এর আগে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১১ বছরের একটি শিশু বরিশালে নেওয়ার পর মারা যায়। এ নিয়ে কাউখালীতে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ জনে।


ডা. সুজন সাহা আরও জানান, গত আগস্ট মাস থেকে এ পর্যন্ত কাউখালীতে ৩৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুইজনের মৃত্যু হলেও বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষার জন্য প্রয়োজনীয় কীট এবং পর্যাপ্ত ওষুধ মজুত রয়েছে বলে তিনি জানান।


পিরোজপুর জেলার সিভিল সার্জন ডা. মিজানুর রহমান জানান, "এ মৌসুমে পিরোজপুর জেলায় ২৯৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে।" ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্য বিভাগ নানা পদক্ষেপ গ্রহণ করেছে এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রচারণা চালানো হচ্ছে।


ডেঙ্গুর প্রকোপ বাড়ার ফলে স্থানীয় জনগণ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছে স্থানীয় প্রশাসন। মশার প্রজননস্থল ধ্বংস করা এবং মশারি ব্যবহারসহ অন্যান্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সাধারণ মানুষকে সতর্ক করা হয়েছে।