ব্রহ্মপুত্র নদে অজ্ঞাত শিশুর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
আসলাম উদ্দিন আহম্মেদ, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ০৫:৩৫ অপরাহ্ন
ব্রহ্মপুত্র নদে অজ্ঞাত শিশুর লাশ উদ্ধার

কুড়িগ্রামের চিলমারী উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের কালিকুড়া টি পার্ক এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে একটি অজ্ঞাত শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে স্থানীয় এলাকাবাসী নদীতে ভেসে আসা আনুমানিক ৭-৮ বছরের এক শিশুর মরদেহ দেখতে পেয়ে তা উদ্ধার করেন।  


প্রাথমিকভাবে শিশুটির পরিচয় নিশ্চিত করা না গেলেও স্থানীয়দের ধারণা, এটি গত ১০ সেপ্টেম্বর নাগেশ্বরী উপজেলার ব্রহ্মপুত্র নদে নিখোঁজ হওয়া চার শিশুর মধ্যে একজনের লাশ হতে পারে। ওই দিন নদীতে গোসল করতে গিয়ে আপন ভাই-বোনসহ চারজন শিশু নিখোঁজ হয়েছিল। তাদের মধ্যে একজনকে উদ্ধার করা গেলেও তিনজনের এখনও কোনো খোঁজ মেলেনি।  


স্থানীয়দের ভাষ্যমতে, ব্রহ্মপুত্র নদে এমন দুর্ঘটনা মাঝে মধ্যেই ঘটে। নদীর স্রোত খুবই তীব্র, যার ফলে গোসল করতে গিয়ে শিশুরা নিয়ন্ত্রণ হারিয়ে ডুবে যায়। এই এলাকায় নদীর তীরবর্তী মানুষদের সতর্কতা ও নিরাপত্তার ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে স্থানীয় বাসিন্দারা।  


পুলিশ জানিয়েছে, শিশুটির মরদেহ উদ্ধারের পর সেটি ময়নাতদন্তের জন্য কুড়িগ্রাম সদর হাসপাতালে পাঠানো হয়েছে। তারা আরও জানায়, নিখোঁজ হওয়া বাকি তিন শিশুর সন্ধানে নদীতে তল্লাশি চলছে এবং শিশুটির পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করা হচ্ছে।  


এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। স্থানীয় জনপ্রতিনিধি এবং প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার বিষয়ে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানানো হয়েছে। নদীতে যেকোনো ধরনের কার্যক্রমের সময় সবাইকে সতর্ক থাকার পরামর্শও দিয়েছে তারা।  


নিখোঁজ শিশুদের পরিবারের সদস্যরা তাদের সন্তানদের সন্ধানে এখনও নদীর তীরবর্তী এলাকায় অবস্থান করছেন। একজন নিখোঁজ শিশুর স্বজন বলেন, "আমাদের তিনটি শিশু এখনও নিখোঁজ। আমরা আশা করছি, তারা দ্রুত ফিরে আসবে।"  


ব্রহ্মপুত্র নদে প্রতিনিয়ত এমন দুর্ঘটনা এলাকাবাসীকে ভীত করে তুলেছে। তারা প্রশাসনের সহযোগিতায় নদীর তীরবর্তী এলাকায় সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন, যেন ভবিষ্যতে এমন দুঃখজনক ঘটনা আর না ঘটে।