বগুড়ায় ভয়াবহ বিস্ফোরণ: ভোজ্যতেল কারখানায় প্রাণ হারালেন ৪ শ্রমিক

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি , বগুড়া
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ০৪:২৭ অপরাহ্ন
বগুড়ায় ভয়াবহ বিস্ফোরণ: ভোজ্যতেল কারখানায় প্রাণ হারালেন ৪ শ্রমিক

বগুড়ার শেরপুরে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুর সোয়া ২টার দিকে মজুমদার রাইস ব্রান্ড ওয়েল মিলের রিজার্ভ ট্যাংকার মেরামতের সময় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই মর্মান্তিক ঘটনায় ৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহতদের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।


স্থানীয় সূত্রে জানা যায়, ওই দিন দুপুরে কারখানার রিজার্ভ ট্যাংকার মেরামতের কাজ চলছিল। এই সময় একটি হঠাৎ বিস্ফোরণ ঘটে, যা গোটা এলাকায় একটি বড় ধাক্কার মতো অনুভূত হয়। বিস্ফোরণের শক্তি এতটাই ভয়াবহ ছিল যে, ট্যাংকারের কিছু অংশ উড়ে গিয়ে পাশের ভবনেও আঘাত হানে। বিস্ফোরণের পর সবার প্রথমে উদ্ধারকর্মীরা এসে আহত শ্রমিকদের উদ্ধার করে, তবে তাদের জীবন বাঁচানো সম্ভব হয়নি।


শেরপুরের স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা লালন হোসেন জানান, নিহত শ্রমিকদের মরদেহ বর্তমানে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। এ ছাড়া আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। 


কারখানার মালিক পক্ষের পক্ষ থেকে এই ঘটনা সম্পর্কে বিস্তারিত কোনো মন্তব্য করা হয়নি, তবে কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি বিস্ফোরণের কারণ ও কারখানার নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করবে।


এ ঘটনায় এলাকায় ব্যাপক শোকের ছায়া নেমে এসেছে। স্থানীয় বাসিন্দারা এই ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন। স্থানীয় প্রশাসনও এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে আশ্বাস দিয়েছে।


শেরপুর থানার পুলিশ ইতোমধ্যে একটি মামলা দায়ের করেছে এবং বিস্ফোরণের কারণ নির্ধারণের জন্য তদন্ত শুরু করেছে। নিহত শ্রমিকদের পরিবার ও স্বজনদের জন্য প্রশাসন সহায়তার হাত বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে।


এই দুর্ঘটনার পর কারখানার নিরাপত্তা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে, এবং সব কারখানায় নিরাপত্তার যথাযথ ব্যবস্থা নিশ্চিত করতে কর্তৃপক্ষকে জোরালো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হচ্ছে।