আত্রাইয়ে আমন ধানের সবুজ পাতায় দুলছে কৃষকের স্বপ্ন

নিজস্ব প্রতিবেদক
নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি, নওগা:
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ১২:০২ অপরাহ্ন
আত্রাইয়ে আমন ধানের সবুজ পাতায় দুলছে কৃষকের স্বপ্ন

নওগাঁর আত্রাই উপজেলার বিস্তীর্ণ মাঠে সবুজ পাতায় দুলছে আমন ধানের ক্ষেত, আর সেই দৃশ্য দেখে কৃষকদের মনে জেগেছে নতুন স্বপ্ন। বন্যার পানি কমে যাওয়ার পর কৃষকরা আবারও আমন ধান চাষে পুরোদমে মাঠে নেমেছেন। উপজেলার বিভিন্ন এলাকায় আমন ধানের ক্ষেত এখন নজরকাড়া সবুজে ঢেকে গেছে। ফসলের মাঠ যেন সবুজ চাদরে মোড়ানো এক নয়নাভিরাম দৃশ্য তৈরি করেছে।


আত্রাই উপজেলার ৮টি ইউনিয়নে এবারের মৌসুমে ৬ হাজার ৯৭০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বন্যার কারণে কিছুটা দেরিতে আমন চাষ শুরু হলেও, বর্তমানে চাষিরা পূর্ণ উদ্যমে কাজ করছেন। শাহাগোলা, মনিয়ারী ও ভোঁপাড়া ইউনিয়নসহ বেশ কয়েকটি এলাকায় ইতোমধ্যেই কৃষকরা আমন ধানের চাষ শেষ করেছেন। কিছু জমিতে হাইব্রিড জাতের ধান চাষ হয়েছে, এর মধ্যে উল্লেখযোগ্য হলো পাইজাম, জিরাসাইল, ব্রি-২৯ এবং সুগন্ধি চিনিআতপ।


উপজেলার কৃষকরা আশা করছেন, এই মৌসুমে আমনের বাম্পার ফলন হবে। বন্যার শঙ্কা কাটিয়ে তারা এখন প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে আগামীর সোনালী ধানের শীষের স্বপ্ন দেখছেন। 


শাহাগোলা গ্রামের কৃষক আজাদ আলী সরদার বলেন, "বন্যার পানি নেমে যাওয়ার পর আমরা ধান রোপণ করেছি, এখন সবকিছু ভালোভাবে চলছে। মাঠভর্তি সবুজ ধানের গাছ দেখে আমরা আশাবাদী।"


এছাড়াও কৃষি বিভাগ থেকে কৃষকদের সার্বিক সহায়তা অব্যাহত রয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার জানান, "আমন চাষে কৃষকদের উৎসাহিত করতে প্রশিক্ষণ ও সরকারি প্রণোদনা দেওয়া হয়েছে। আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিয়ে কম খরচে অধিক ফলন নিশ্চিত করতে আমরা কাজ করছি।"


উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. জাহিদ হাসান বলেন, "আমন ধানের ভালো ফলনের জন্য আমরা পরিমিত সার এবং পানি ব্যবহারের পরামর্শ দিচ্ছি। এ বছর উপজেলায় কোনো পোকা আক্রমণের সমস্যা নেই, ফলে ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।"


এভাবে আত্রাইয়ের কৃষকরা এখন অপেক্ষায় রয়েছেন তাদের কষ্টের ফসল সোনালী শীষে পরিণত হওয়ার।