গণমাধ্যমে হামলা-ভাংচুরের প্রতিবাদে বরিশালে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ২০শে আগস্ট ২০২৪ ০৭:১৬ অপরাহ্ন
গণমাধ্যমে হামলা-ভাংচুরের প্রতিবাদে বরিশালে মানববন্ধন

ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সেসহ বিভিন্ন গণমাধ্যমে হামলা-ভাংচুরের প্রতিবাদে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


 


বরিশাল সাংবাদিক সমাজের আয়োজনে মঙ্গলবার (২০ আগস্ট) বিকেল ৪ টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদর রোডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।


 


মানববন্ধনে বরিশালে কর্মরত সাংবাদিকবৃন্দসহ ছাত্র সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


 


মানববন্ধনে একাত্মা প্রকাশ করে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বায়ক সুজয় বিশ্বাস শুভ, ভূমিকা সরকারসহ ছাত্র সমাজ।


 


এসময় তারা বলেন, আমরা দেখেছি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন সময়ে স্বৈরশাসকদের একটি পক্ষ গণমাধ্যমের বন্ধুদের ওপর হামলা চালিয়েছে, সংবাদ প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এরপর একটি আন্দোলনের মধ্য দিয়ে আজ যখন দেশের মানুষ স্বাধীনতা পেয়েছে, তখন আবার একটি পক্ষ গণমাধ্যমের বন্ধুদের ওপর হামলা চালাচ্ছে। শুধু গণমাধ্যমের বন্ধুদের নয়, এবার তারা গণমাধ্যমের প্রতিষ্ঠানগুলোর ওপর হামলা চালাচ্ছে। কিন্তু গণমাধ্যমের বন্ধুদের আশ্বস্ত করতে চাই, স্বাধীন এই দেশে আমরা ছাত্র-জনতা মিলে এই দুর্বৃত্তদের প্রতিহত করবো, চুপ করে থাকবো না। সেইসাথে যারা গণমাধ্যমের সাথে আছেন তারা আর সত্য প্রকাশে পিছ পা হবে না, এজন্য আপনাদের পাশে আমরা থাকবো। প্রয়োজনে আপনাদের রক্ষায় বুক পেতে দিব।


 


তারা বলেন, বিগত দিনে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বা সাইবার নিরাপত্তা আইনের মতো কীভাবে কালো আইন করে সাংবাদিকদের কুণ্ঠ রোধ করে রাখার অপপ্রয়াস চালানো হয়েছে। আমরা অবিলম্বে এ আইন বাতিলের যেমন দাবি জানাচ্ছি, তেমনি গণমাধ্যম ও গণমাধ্যমের কর্মীদের ওপর প্রতিটি হামলার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।


 


মানববন্ধনে সাংবাদিক সাইফুর রহমান মিরন ও মুশফিক সৌরভের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, টেলিভিশন মিডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হুমায়ুন কবির, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সুশান্ত ঘোষ, ৭১ টেলিভিশনের বরিশাল ব্যুরো প্রধান বিধান সরকার, কালেরকণ্ঠের বরিশাল ব্যুরো প্রধান রফিকুল ইসলাম, সিনিয়র সাংবাদিক কাওসার হোসেন রানা, সময় টেলিভিশনের বরিশাল ব্যুরো প্রধান অপূর্ব অপু, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, ইলেকট্রনিক্স মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন সুমন, দৈনিক ইত্তেফাকের ব্যুরো প্রধান শাহিন হাফিজ, সিনিয়র সাংবাদিক সাঈদ মেমন, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মিথুন সাহা, মাইটিভির বরিশাল প্রতিনিধি পারভেজ রাসেল, কবি ও সাংবাদিক সৈয়দ মেহেদি হাসান, বরিশাল ফটো সাংবাদিক পরিষদের সভাপতি খান মনিরুজ্জামান, তরুণ সাংবাদিক ফোরাম বরিশালের ভারপ্রাপ্ত সভাপতি মজিবুর রহমান নাহিদ প্রমুখ।


 


এসময় বক্তারা বলেন, ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সেসহ বিভিন্ন গণমাধ্যমে হামলা-ভাংচুরসহ গণমাধ্যম কর্মীদের ওপর হামলার যে ঘটনা ঘটেছে। তার কোনটিতেই আমরা শিক্ষার্থী ভাইদের উপস্থিতি দেখতে পাইনি। যারা এ হামলা করছে তারা সমাজের দুর্বৃত্ত। শিক্ষার্থীদের আন্দোলনের সুফলকে বাধাগ্রস্ত করতে এ হামলা কিনা সেটি খতিয়ে দেখার এখন সময় এসেছে। সেইসাথে এ সকল হামলার দৃষ্টান্তমূলক শাস্তিও প্রয়োজন, যাতে ভবিষ্যতে এ ধরনের ধৃষ্টতা আর কেউ দেখাতে না পারে।


 


বক্তারা বলেন, দুর্বৃত্তদের মনে রাখা উচিত বিগত দিনে সাগর-রুনি হত্যা থেকে গণমাধ্যমের কোন হামলার ঘটনাই আমরা ভুলিনি। আর এ হামলাও ভুলবো না, মৃত্যুর আগ পর্যন্ত হামলার বিচার চেয়ে যাবো। হামলা করে আমাদের দমিয়ে রাখা যাবে না।


 


বক্তারা বলেন, আন্দোলন শেষে দেশ যখন গোছানোর কাজ চলছে, তখন ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সে হামলার এ ঘটনা গণমাধ্যমের জন্য অশনিসংকেত।  কারণ যখন স্বাধীন সাংবাদিকতার কথা বলা হচ্ছে তখন এ হামলার মাধ্যমে কি বোঝানো হচ্ছে তা এখন জাতির কাছে স্পষ্ট। আমরা চাই এই হামলাকারীদের খুজে বের করে দৃষ্টান্তমূলক এমন শাস্তি দেয়া হোকে। যাতে ভবিষ্যতে আর কেউ গণমাধ্যম এবং কর্মীদের ওপর হামলা করার আগে চিন্তা করে।


 


মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে অংশগ্রহণ করেন দৈনিক বরিশাল মুখপত্র পত্রিকার নির্বাহী সম্পাদক মেহেদী হাসান শুভ, বরিশাল নিউজ এডিটরস্ কাউন্সিলের সাধারণ সম্পাদক রিপন হাওলাদার, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন বরিশালের সহ-সভাপতি জুয়েল হোসেন রানা, সাধারণ সম্পাদক রাতুল আহম্মেদসহ বরিশাল নিউজ এডিটরস্ কাউন্সিল, বরিশাল অনলাইন প্রেসক্লাবের নেতৃবৃন্দ।


 


উপস্থিত ছিলেন সিনিয়র চিত্র সাংবাদিক জুয়েল সরকার, সাংবাদিক বরিশাল রিপোর্টার্স ইউনিটির দপ্তর সম্পাদক রাসেল হোসেন, তন্ময় তপু, আল আমিন জুয়েল, ইফতেখার মাহমুদ শাকিল, তন্ময় নাথ, সৈয়দ বাবু, জিয়াউল করিম মিনার, জুবায়ের হোসেন, আল আমিন, তানজিমুল ইসলাম রিসাদ, চিত্র সাংবাদিক জুয়েল রানা, সুমন হাসান, এন আমিন রাসেল, সাইফুল ইসলাম, আল আমিন সাগর, সাজ্জাদ হোসেন হৃদয়, মনির হোসেন, মো.শাইক শুভ, সাকিউজ্জামান মিলন, সাব্বির আহম্মেদ রুম্মান, লিটন আকন প্রমুখ।