ঐতিহাসিক যেসব ঘটনায় পরিচিত আশুরা

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: বুধবার ১০ই আগস্ট ২০২২ ১১:২০ পূর্বাহ্ন
ঐতিহাসিক যেসব ঘটনায় পরিচিত আশুরা

হিজরি ১৪৪৪ সালের ১০ মহররম আজ। বিশ্বজুড়ে পালিত হচ্ছে পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার কারণে দিনটি মুসলিম সুন্নি ধর্মাবলম্বীদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে এ দিনটি বিশেষ পবিত্র দিবস। ধর্মীয় বিভিন্ন দলগোষ্ঠী ও প্রতিষ্ঠান নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করছে। সুস্পষ্ট দলিল-প্রমাণ না থাকলেও অনেক ঐতিহাসিক ঘটনার সঙ্গে আশুরার সম্পৃক্ততা আছে বলে দিনটিকে বিশেষভাবে পালন করে মুসলিম উম্মাহ। সেসব ঘটনাগুলো কী?


আশুরা কী?


আরবি ‘আশারা’ শব্দের অর্থ ১০ বা দশম। হিজরি বছরের প্রথম মাস মহররমের ১০ তারিখকে বলা হয় আশুরা। আল্লাহ তাআলা বছরের যে কয়টি দিনকে বিশেষ মর্যাদা দিয়েছেন, তার মধ্যে আশুরা বা মহররমের ১০ তারিখ অন্যতম। ঐতিহাসিক ও বিভিন্ন ঘটনাবহুল এ দিনটিকে পৃথিবীর আদি-অন্তের দিনও বলা হয়। অর্থাৎ এ দিনেই পৃথিবীর সৃষ্টি হয়েছে, ধ্বংস বা কেয়ামতও এ দিনেই সংঘটিত হবে।


যেসব ঘটনায় আশুরা তাৎপর্যপূর্ণ


১. আল্লাহ তাআলা এই দিনে পৃথিবী সৃষ্টি করেন। আর এই দিনেই কেয়ামত সংঘটিত হবে।


২. হজরত আদম আলাইহিস সালাম এ দিনে বেহেশত থেকে দুনিয়ায় নেমে আসেন। মহররমের ১০ তারিখেই আল্লাহ তাআলা হজরত আদম আলাইহিস সালামের দোয়া কবুল করেন এবং এ দিনে আরাফার ময়দানে তিনি স্ত্রী হাওয়া আলাইহিস সালামের সাক্ষাৎ পান।


৩. হজরত নুহ আলাইহিস সালামের জাতি আল্লাহর গজব মহাপ্লাবনে নিপতিত হওয়ার পর ১০ মহররম তিনি নৌকা থেকে ঈমানদারদের নিয়ে দুনিয়ায় অবতরণ করেন।


৪. অত্যাচারী শাসক নমরুদের অগ্নিকুণ্ডে নিক্ষেপিত হওয়ার ৪০ দিন পর হজরত ইবরাহিম আলাইহিস সালামের ১০ মহররম সেখান থেকে মুক্তি পান।


৫. দীর্ঘ ১৮ বছর কঠিন রোগ ভোগের পর হজরত আইয়ুব আলাইহিস সালাম মহররমের এ দিনে আল্লাহর রহমতে সুস্থ হয়ে ওঠেন।


৬. হজরত ইয়াকুব আলাইহিস সালামের ১১ ছেলের ষড়যন্ত্রে তাদের ভাই হজরত ইউসুফ আলাইহিস সালাম কুপে নিক্ষেপিত হন। ঘটনাচক্রে সে কুপ থেকে উদ্ধার হয়ে হজরত ইউসুফ আলাইহিস সালাম মিসরে পৌঁছান। এক সময় তিনি মিসরের শাসনকর্তা হন। দীর্ঘ ৪০ বছর পর হজরত ইউসুফ আলাইহিস সালাম ১০ মহররম পিতা হজরত ইয়াকুব আলাইহিস সালামের সঙ্গে সাক্ষাত করেন।


৭. হজরত ইউনুস আলাইহিস সালাম নিজ জাতির লোকদের প্রতি হতাশ হয়ে দেশান্তরিত হওয়ার সময় নদীর পানিতে পতিত হন এবং মাছ তাকে গিলে ফেলে। মাছের পেট থেকে ৪০ দিন পর তিনি আল্লাহর রহমতে ১০ মহররম তারিখে মুক্তি পান ।


৮. হজরত মুসা আলাইহিস সালাম অত্যাচারী ফেরাউনের কবল থেকে তাঁর দলবলসহ অন্যত্র চলে যান। যাওয়ার পথে নীল নদ পার হয়ে তিনি ফেরাউনের হাত থেকে আশুরার দিন ১০ মহররম মুক্তি পান। আর ফেরাউন তার দলবলসহ নীল নদের পানিতে ডুবে মারা যায়। ইসরাইলি বর্ণনা ও হাদিসের এ দিকনির্দেশনার কারণেই ৯-১০ মহররম রোজা পালন করা সুন্নাত।


৯. হজরত ঈসা আলাইহিস সালামের জাতির লোকেরা তাকে হত্যা করার চেষ্টা করলে মহান আল্লাহ তাকে মহররমের ১০ তারিখ আসমানে উঠিয়ে নিয়ে মুক্তি দান করেন।


১০. সর্বোপরি মহররম মাসের ১০ তারিখ ঘটে কারবালার বিয়োগান্ত ঘটনা। এদিন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে হজরত ইমাম হোসাইন রাদিয়াল্লাহু আনহু ৭০জন সঙ্গী-সাথীসহ কারবালা প্রান্তরে শাহাদাতবরণ করেন। তবে শেষ ঘটনাটির জন্য বাংলাদেশসহ উপমহাদেশে আশুরা দিবসটি বেশি তাৎপর্যপূর্ণ।