এক ক্লিকে ভূমি অধিগ্রহণের সব তথ্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৪ই ফেব্রুয়ারি ২০১৯ ১২:১৯ অপরাহ্ন
এক ক্লিকে ভূমি অধিগ্রহণের সব তথ্য

ভূমি অধিগ্রহণ কার্যক্রম নিয়ে দীর্ঘদিন ধরে নানা অভিযোগের প্রেক্ষিতে প্রকৃত ‘ডিজিটালাইজেশনে’ এর পথে হাঁটছে জেলা প্রশাসন। ক্ষতিগ্রস্থদেরদের দূর্ভোগ কমাতে এখন থেকে অনলাইনে ক্লিক করলেই মিলবে প্রকল্পের বিবরণ, বর্তমান অবস্থা, অধিগ্রহণ সংক্রান্ত বিভিন্ন আদেশ, চিঠি, টাকা বিতরণের সময়সহ এ সংক্রান্ত আরো নানা তথ্য। ইতিমধ্যে ৯টি বড় প্রকল্পের তথ্য সংযুক্ত করা হয়েছে ল্যান্ড অ্যাকুইজিশন সিটিজি ডট কম(landacquisitionctg.com) নামের এই ওয়েবসাইটে। পর্যায়ক্রমে চট্টগ্রাম জেলায় বাস্তবায়নাধীন সব প্রকল্পের ভূমি অধিগ্রহণ সংক্রান্ত সব তথ্য সংযুক্ত করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন সূত্র।

সম্প্রতি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চট্টগ্রাম জেলা প্রশাসনের এলএ শাখা পরিদর্শন করে সেখানকার নানা অনিয়মের বিষয়ে হুশিয়ারি দেন। এসব ক্ষেত্রে দুর্নীতি-অনিয়ম কমাতে ডিজিটালাইজেশনের উপর বিশেষ গুরত্ব দেন। ওয়েবসাইটে প্রবেশের পর যে কেউ অনুসন্ধান বক্সে ক্লিক করে সংশ্লিষ্ট প্রকল্পের বিস্তারিত তথ্য, বর্তমান অবস্থা, অধিগ্রহণ সংক্রান্ত বিভিন্ন আদেশ, চিঠি, টাকা বিতরণের সময়সহ সব ধরনের তথ্য পাবেন। এ ছাড়াও সিটিজেন চার্টার বক্সে ক্লিক করে বিভিন্ন সেবার ধরন, সেবা প্রাপ্তির প্রক্রিয়া, প্রয়োজনীয় কাগজ, নির্ধারিত সময় ও ফি এবং অভিযোগ বক্সে গিয়ে অধিগ্রহণ সংক্রান্ত যে কোনো অভিযোগ ও পরামর্শ জানাতে পারবেন।

এক ক্লিকে মিলবে ভূমি অধিগ্রহণের সব তথ্য। সংশ্লিষ্টরা বলছেন, ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা সঠিক তথ্য না জানার কারণে অনেক সময় দালালের শরনাপন্ন হন। এতে তাদের হয়রানি এবং দুর্ভোগ যেমন বাড়ে, তেমনি দালাল চক্রের ফাঁদে পা দিয়ে অনেককে বড় অঙ্কের আর্থিক ক্ষতিরও শিকার হতে হয়। এসব বিষয় বিবেচনায় নিয়ে শুধু ভূমি অধিগ্রহণ সংক্রান্ত তথ্য নিয়েই আলাদা ওয়েবসাইট তৈরি করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। যেখানে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭ অনুযায়ী চট্টগ্রামে যেসব প্রকল্পের ভূমি অধিগ্রহণ করা হচ্ছে, তার সব ধরনের তথ্য সন্নিবেশিত করা হয়েছে। জেলা প্রশাসন সূত্র জানায়, স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭ এর অধীনে চট্টগ্রামে ১১টি সংস্থার ১৭টি প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের কাজ করছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এক ক্লিকে মিলবে ভূমি অধিগ্রহণের সব তথ্য।

এর মধ্যে চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল, সেতু বিভাগের কর্ণফুলী টানেল, পটিয়ায় চট্টগ্রাম ওয়াসার ভাণ্ডালজুড়ি, বোয়ালখালীতে রুরাল পাওয়ার কোম্পানির বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, বন্দর এলাকায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পুলিশ লাইন স্থাপন, সীতাকুণ্ডে হাইওয়ে পুলিশের ব্যারাক ও ফাঁড়ি স্থাপন, সড়ক ও জনপথ বিভাগের ইন্দ্রপুল-চক্রশালা বাঁক সরলীকরণ এবং বহদ্দার হাট-কর্ণফুলী সেতু ৪ লাইন সড়ক রয়েছে। এ ছাড়াও ফায়ার সার্ভিসের বিভাগীয় ট্রেনিং সেন্টার এবং ফায়ার স্টেশন নির্মাণ, বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানির আনোয়ারা, ফৌজদার হাট, সীতাকুণ্ড এবং মিরসরাইয়ে গ্যাস পাইপ লাইন স্থাপন, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের চন্দনাইশ, পটিয়া এবং বাঁশখালীতে সড়ক নির্মাণ ও সমপ্রসারণ, কর্ণফুলী উপজেলা পরিষদ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের কাজ করছে জেলা প্রশাসন।

ইনিউজ ৭১/এম.আর