ফেসবুকে প্রধান উপদেষ্টাকে নিয়ে কটূক্তির অভিযোগে ঝালকাঠির সরকারি কর্মচারী বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক
মো. নাঈম হাসান ঈমন, জেলা প্রতিনিধি ঝালকাঠি
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ১২:২৫ অপরাহ্ন
ফেসবুকে প্রধান উপদেষ্টাকে নিয়ে কটূক্তির অভিযোগে ঝালকাঠির সরকারি কর্মচারী বরখাস্ত

ঝালকাঠিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে কটূক্তি করার অভিযোগে এক সরকারি কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত হওয়া ওই কর্মচারীর নাম এসএম মনিরুজ্জামান, যিনি সদর উপজেলা পরিষদের সাঁট গোপনীয় শাখার সহকারী (সিএ) হিসেবে কর্মরত ছিলেন।


সোমবার (৭ অক্টোবর) রাতে ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা ইয়াসমিন এ তথ্য নিশ্চিত করেন। ঘটনাটি ঘটেছে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ড. ইউনূসের সাক্ষাৎকারকে কেন্দ্র করে, যেখানে তিনি উল্লেখ করেন, “জেলে না গিয়ে বঙ্গভবনে শপথ নিলাম।” এই সংবাদটি দৈনিকটির ফেসবুক পেজে শেয়ার করা হলে, মনিরুজ্জামান সেখানে কটূক্তি করেন।


মনিরুজ্জামান মন্তব্য করেন, “আগে জেলে যাবার সম্ভাবনা ছিল, এখন ফাঁসি নিশ্চিত (যদি বাংলাদেশে জীবিত থাকেন)।” তার এই মন্তব্য জেলা প্রশাসক আশরাফুর রহমানের নজরে আসলে, তিনি ইউএনওকে নির্দেশ দেন, যাতে মনিরুজ্জামানকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপরই সন্ধ্যায় বরখাস্তের আদেশ জারি করা হয়।


মহামান্য রাষ্ট্রের একজন কর্মকর্তার প্রতি এ ধরনের অসদাচরণের জন্য তাকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন ইউএনও ফারহানা ইয়াসমিন। তিনি বলেন, “মনিরের মন্তব্য সরকারের প্রধানের বিরুদ্ধে যাওয়ার জন্য বিধি অনুযায়ী অসদাচরণ হিসেবে গণ্য হয়েছে।”


এটি একটি নজিরবিহীন ঘটনা, যেখানে সরকারি কর্মচারী হিসেবে মনিরুজ্জামান এর আগে ঝালকাঠি জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদক পদেও দায়িত্ব পালন করেছেন। তিনি প্রায়ই সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজনৈতিক নেতাদের নিয়ে বিরূপ মন্তব্য করার জন্য পরিচিত। স্থানীয় প্রশাসনের এই পদক্ষেপ রাজনৈতিক শিষ্টাচার এবং সরকারি কর্মকর্তাদের দায়িত্ববোধের বিষয়টি আরও গুরুত্ব সহকারে নিতে আগ্রহী বলেও প্রতিফলিত হচ্ছে। 


এখন দেখার বিষয় হলো, এ ধরনের ঘটনা ভবিষ্যতে অন্যান্য সরকারি কর্মচারীদের মধ্যে কিভাবে প্রভাব ফেলবে।