ঢাকাস্থ ইতালি দূতাবাস ডিসেম্বরের মধ্যে ২০ হাজার ভিসা আবেদন নিষ্পত্তির প্রতিশ্রুতি

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৭:২৪ অপরাহ্ন
ঢাকাস্থ ইতালি দূতাবাস ডিসেম্বরের মধ্যে ২০ হাজার ভিসা আবেদন নিষ্পত্তির প্রতিশ্রুতি

ঢাকাস্থ ইতালি দূতাবাস ডিসেম্বরের মধ্যে ২০ হাজার ভিসা আবেদন নিষ্পত্তি করবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। তিনি বলেন, "দীর্ঘদিন ধরে অনেক ভিসা আবেদন আটকে রয়েছে। ইতালি রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করে আমি আশ্বস্ত হয়েছি যে, ডিসেম্বরের মধ্যে এসব ভিসা প্রদান করা হবে।"


মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সাংবাদিক সম্মেলনে এই তথ্য তুলে ধরেন তিনি। উল্লেখ্য, ইতালি দূতাবাসে প্রায় ৪০ হাজার আবেদন জমা রয়েছে। সম্প্রতি, ১০ সদস্যের একটি প্রতিনিধি দল পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করে ভিসা ইস্যুকরণে দীর্ঘসূত্রিতার কারণে তাদের ভোগান্তির কথা জানান।


উপদেষ্টা তৌহিদ হোসেন বলেন, "আমরা প্রতিনিধিদলকে বলেছি, মিছিল-মিটিং ও ঘেরাও কর্মসূচি না করার জন্য। এসব করলে ভিসা প্রত্যাশীদের কোনো লাভ হবে না। বরং পরিস্থিতি আরও জটিল হতে পারে।" তিনি জানান, সরকার ইতালি দূতাবাসকে চাপ দিয়ে যাচ্ছে এবং আশা করছেন পরিস্থিতি শিগগিরই শান্তিপূর্ণভাবে সমাধান হবে।


তিনি আরও বলেন, "ভিসা ইস্যু একটি দেশের সার্বভৌম অধিকার। কেন ভিসা দেওয়া হয়েছে বা দেওয়া হয়নি, সেটি আমরা জানতে পারি না।" 


সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার খবর সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, "আমরা নিশ্চিতভাবে জানি না। দিল্লিতে ও সংযুক্ত আরব আমিরাতে খোঁজ করেছি, তবে অফিসিয়ালি কেউ এ বিষয়ে নিশ্চিত করতে পারেননি।"


এছাড়া, ভারত থেকে পালিয়ে যাওয়া সাবেক মন্ত্রী ও সংসদ সদস্যদের ট্র্যাভেল পাস দেওয়ার বিষয়ে তিনি জানান, "বাংলাদেশ মিশন ট্র্যাভেল পাস ইস্যু করতে পারে শুধুমাত্র দেশে ফেরার জন্য। অন্য দেশে যাওয়ার জন্য পাসপোর্টের প্রয়োজন হয়।"


লেবানন থেকে প্রবাসীদের ফিরিয়ে আনার প্রক্রিয়ার বিষয়ে উপদেষ্টা বলেন, "লেবানন থেকে ফিরে আসতে আগ্রহী ব্যক্তিদের তালিকা করতে বলা হয়েছে। আমরা আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) অনুরোধ করেছি যেন ফ্লাইটের ব্যবস্থা করে দেয়।"


এভাবে, বিদেশি ভিসা প্রক্রিয়া ও প্রবাসীদের ফিরিয়ে আনার বিষয়ে বাংলাদেশ সরকারের উদ্যোগ প্রসঙ্গে তৌহিদ হোসেন বলেন, সরকারের দিক থেকে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে।