বাজার মনিটরিংয়ে জেলায় জেলায় টাস্কফোর্স গঠন

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৭:৫২ অপরাহ্ন
বাজার মনিটরিংয়ে জেলায় জেলায় টাস্কফোর্স গঠন

সরকার নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে একটি বিশেষ টাস্কফোর্স গঠন করেছে। জেলা পর্যায়ে এই টাস্কফোর্স বাজার পরিস্থিতি ও সরবরাহ চেইন তদারক করবে। বাণিজ্য মন্ত্রণালয় সোমবার (০৭ অক্টোবর) এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই বিষয়টি ঘোষণা করেছে।


টাস্কফোর্সের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক। সদস্যদের মধ্যে থাকবেন অতিরিক্ত পুলিশ সুপার, জেলা খাদ্য নিয়ন্ত্রক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, জেলা মৎস্য কর্মকর্তা, কৃষি বিপণন কর্মকর্তা, ক্যাবের প্রতিনিধি এবং দুজন শিক্ষার্থী প্রতিনিধি।


প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, এই টাস্কফোর্স নিয়মিতভাবে বাজার, বৃহৎ আড়ত, গোডাউন ও কোল্ড স্টোরেজের স্থানগুলো সরেজমিনে পরিদর্শন করবে। তাদের লক্ষ্য হবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখা এবং উৎপাদন, পাইকারি ও ভোক্তা পর্যায়ের মধ্যে দামের পার্থক্য ন্যূনতম রাখা।


টাস্কফোর্স বাজার মনিটরিং শেষে প্রতিদিন প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেলে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে পাঠাবে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এই প্রতিবেদনগুলো সংকলন করে প্রতিদিন সন্ধ্যা ৭টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন পাঠাবে।


গত ৬ অক্টোবর, যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া তার ফেসবুক স্ট্যাটাসে বলেছেন, অনেক পণ্য ডিউটি ফ্রি করা হলেও সিন্ডিকেটের দৌরাত্ম্যের কারণে বাজারে এর সুফল দেখা যাচ্ছে না। এ জন্য দ্রুত টাস্কফোর্স গঠন করা হচ্ছে।


সরকারের এই উদ্যোগটি বাজার ব্যবস্থাপনায় একটি নতুন দিগন্ত উন্মোচন করতে পারে এবং ভোক্তাদের মধ্যে আস্থা ফেরানোর দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।