এবার তাপসী তাবাসসুম ঊর্মির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৭:১০ অপরাহ্ন
এবার তাপসী তাবাসসুম ঊর্মির বিরুদ্ধে মামলা


ঢাকা প্রতিনিধি: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদসহ অন্যদের নিয়ে বিরূপ মন্তব্য করার অভিযোগে সহকারী কমিশনার তাপসী তাবাসসুম ঊর্মির বিরুদ্ধে মানহানির মামলা গ্রহণ করেছেন আদালত। মঙ্গলবার (৮ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হোসেনের আদালতে গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদ সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ মামলাটি দায়ের করেন।


বাদীপক্ষের আইনজীবী মো. খাদেমুল ইসলাম জানান, আদালত তাবাসসুম ঊর্মির বিরুদ্ধে ২৮ নভেম্বর আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন। মামলার আবেদনে বলা হয়েছে, গত ৫ অক্টোবর ঊর্মি ফেসবুকে শহীদ আবু সাঈদসহ অন্যান্যদের নিয়ে অশালীন ও অবমাননাকর মন্তব্য করেন। এতে সরকারের দায়িত্বশীল পদে থাকা সত্ত্বেও তিনি সরকারের বিরুদ্ধে বিষোদ্গার করেছেন, যা সাংবিধানিকভাবে গঠিত সরকার ও সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের প্রতি অবমাননা হিসেবে গণ্য হয়।


বাদীপক্ষের দাবি, এই মন্তব্যের মাধ্যমে জনগণের মধ্যে ভীতি সৃষ্টি করা হয়েছে এবং রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করা হয়েছে। মামলার মধ্যে উল্লেখ করা হয়েছে যে, এ ধরনের মন্তব্য জনমনে অস্থিরতা ও বিভ্রান্তি ছড়াতে পারে, যা সরকারের সুষ্ঠু কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে পারে।


মামলার পরে তাপসী তাবাসসুমের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ জনগণের মধ্যে উদ্বেগের সৃষ্টি করেছে। সুত্র জানিয়েছে, রাজনৈতিক পরিবেশের এই টানাপোড়েনে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা বাড়তে পারে। মামলার শুনানি আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে, যেখানে আদালত মামলার বিষয়ে সিদ্ধান্ত নেবে। 


এদিকে, মামলার পর ঘটনাটি নিয়ে রাজনৈতিক মহলে আলোচনার ঝড় উঠেছে। কেউ কেউ এ ধরনের মন্তব্যের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন, যাতে রাজনৈতিক পরিবেশ শান্তিপূর্ণ থাকে এবং গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় থাকে।