আলোচিত প্রশ্ন ফাঁসকারির অভিযুক্ত পিএসসির চেয়ারম্যান পদত্যাগ করেছেন

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৭:৩৪ অপরাহ্ন
আলোচিত প্রশ্ন ফাঁসকারির অভিযুক্ত পিএসসির চেয়ারম্যান পদত্যাগ করেছেন


সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন পদত্যাগ করেছেন। মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে তিনি কমিশনের সচিবের কাছে তার পদত্যাগপত্র জমা দেন। পিএসসির জনসংযোগ কর্মকর্তা এস. এম. মতিউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।


সোহরাব হোসাইনের পদত্যাগের পেছনে মূলত কিছুদিন আগে শুরু হওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চাপ রয়েছে। শনিবার আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম পিএসসির সংস্কারের জন্য জোর দাবি জানান। তিনি বলেন, “এই সপ্তাহের মধ্যে পিএসসি সংস্কার করে চাকরিপ্রত্যাশীদের পরীক্ষাগুলো শুরু করতে হবে। তরুণ প্রজন্মের প্রাধিকারকে ভুলে গেলে চলবে না।”


এর আগে, সোহরাব হোসাইনের অধীনে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। এই বিষয়টি নিয়ে গণমাধ্যমে ব্যাপক সংবাদ প্রকাশিত হলে সারাদেশে সমালোচনার ঝড় ওঠে। যদিও সোহরাব হোসাইন এ সব অভিযোগ অস্বীকার করেছেন।


পদত্যাগের পর প্রশ্ন উঠেছে, নতুন চেয়ারম্যান হিসেবে কাকে নিয়োগ দেওয়া হবে এবং পিএসসির বর্তমান পরিস্থিতি থেকে কিভাবে উত্তরণ ঘটানো হবে। চাকরিপ্রার্থীরা এখন নতুন পরিবর্তনের দিকে তাকিয়ে আছেন, যাতে তাদের পরীক্ষার সঠিক ব্যবস্থা নিশ্চিত হয়। 


চাকরির পরীক্ষার ক্ষেত্রে যে সংস্কারের প্রয়োজন, সেটির উপরও গুরুত্ব দিতে হবে বলে অভিমত প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। পিএসসির চেয়ারম্যানের পদত্যাগের বিষয়টি দেশের সরকারি চাকরির বাজারে নতুন একটি রাজনৈতিক পর্বের সূচনা হতে পারে, এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।


অন্যদিকে, সরকারের কাছে পিএসসি সংস্কারের জন্য জনগণের প্রত্যাশা আরও বৃদ্ধি পাবে। সোহরাব হোসাইনের পদত্যাগের পর কি ধরনের পদক্ষেপ নেওয়া হবে, সেটাই এখন দেখার বিষয়।