লকডাউনে উদ্বিগ্ন বরিশালের শিল্পমালিকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১১ই এপ্রিল ২০২১ ০২:০৮ অপরাহ্ন
লকডাউনে উদ্বিগ্ন বরিশালের শিল্পমালিকরা

বরিশালের শতভাগ রপ্তানিমুখী শিল্পের মালিকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কলকারখানাকে লকডাউনের আওতায় এনে বন্ধ করে দেয়া হলে রপ্তানিমুখী শিল্প লোকসানে পড়ার আশংকা করছেন তারা। পাশাপাশি এসব শিল্পে কর্মরত শ্রমিকেরা ছুটি নিয়ে যে যাঁর বাড়িতে গিয়ে অবাধে চলাচল করার সুযোগ পাবেন।


এতে করোনা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। এ জন্য শিল্পকারখানাগুলোকে ঘোষিত লকডাউনের আওতার বাহিরে রাখার বিষয়টি  পুনর্বিবেচনার দাবি শিল্প মালিকদের। 


দেশে করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর প্রতিদিনই করোনা আক্রান্ত এবং মৃত্যু হার বৃদ্ধি পাচ্ছে। তাই করোনা সংক্রমন ঠেকাতে আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য দেশব্যাপী কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে কলকারখানাও বন্ধ থাকবে। তবে ৫ এপ্রিল থেকে প্রথম দফার সরকারি বিধিনিষেধে শিল্পকারখানা খোলা রয়েছে।


বরিশালের রপ্তানিমুখী শিল্পের মালিকদের মতে, শিল্পকারখানা লকডাউনের আওতায় আনা হলে এসব কারখানা বন্ধ হয়ে যাবে। ফলে লাখো শ্রমিক বাড়িতে স্বজনদের কাছে যাবেন এবং নির্দ্বিধায় বাইরে চলাচল করবেন। এতে করোনা পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা আছে।


শতভাগ রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠান ফরচুন সুজ লিঃ এর চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, তার কারখানায় প্রায় সাড়ে পাঁচ হাজার শ্রমিক কাজ করছেন, যাঁরা সকাল থেকে রাত অবধি কারখানায় স্বাস্থ্যবিধি মেনে কাজ করেন এবং ইচ্ছা হলেই তারা বাইরে বের হওয়ার সুযোগ পান না। ফলে, কারখানায় শ্রমিকদের করোনার সংক্রমণের ঝুঁকি নেই বললেই চলে। কিন্তু কারখানা বন্ধ হলে তাঁরা বাড়িতে যাবেন এবং নির্বিঘ্নে চলাচল করবেন। তাতে পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশংকাও রয়েছে বলেন তিনি।