৬০ কিমি বেগে ঝড়ের আগমনী সংকেত: সতর্ক থাকুন এই জেলাগুলোতে

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:০৩ অপরাহ্ন
৬০ কিমি বেগে ঝড়ের আগমনী সংকেত: সতর্ক থাকুন এই জেলাগুলোতে

শনিবার (২৮ সেপ্টেম্বর) দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য এক সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেনের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে, বিশেষ করে রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী এবং সিলেট জেলার উপর দিয়ে পশ্চিম অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময়ে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে নির্দেশ দেওয়া হয়েছে।


এছাড়া, আবহাওয়ার অপর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ ভারতের মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।


এ পরিস্থিতিতে আবহাওয়া অফিস বলছে, রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বিশেষ করে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।


আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দেশের সব বিভাগেই ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের প্রবণতা আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে। ফলে কৃষক, মৎস্যজীবী ও সাধারণ মানুষকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। বিশেষ করে নদীর তীরবর্তী এলাকায় বসবাসকারী মানুষদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সতর্কবার্তা। 


আবহাওয়া পরিবর্তনের এ ধরনের প্রভাব সাধারণত কৃষিকাজ, মাছ ধরা এবং পরিবহণ ব্যবস্থায় বাধা সৃষ্টি করতে পারে। তাই সকলকে প্রস্তুতি নিতে এবং নিরাপত্তা ব্যবস্থার প্রতি গুরুত্ব দিতে বলা হয়েছে। আবহাওয়ার এই পরিবর্তনগুলো নজরে রেখে স্থানীয় প্রশাসনও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে।