দায় মেটালেন মুশফিক-মাহমুদউল্লাহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৪ঠা নভেম্বর ২০১৯ ০৩:৫৮ অপরাহ্ন
দায় মেটালেন মুশফিক-মাহমুদউল্লাহ

তিন বছর আগে ২০১৬ সালের টি-২০টি বিশ্বকাপের ম্যাচে বেঙ্গালুরুতে ৩ বলে ২ রান নিতে না পারার ব্যর্থতার দায়টা নিতে হয়েছিল মাহামুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকেই। সেই দিন এই দুই অভিজ্ঞ ক্রিকাটারকে ধুয়ে দিয়েছিল ইন্টারনেট ব্যবহারকারীরা। তিন বছর আগের ভুলটি পুনরাবৃত্তি করেননি গতকালের ম্যাচে এই গুনি দুই ক্রিকেটার। তিন বছর আগের দেওয়া দায়টা মিটিয়ে দিলেন এই দুই জন। মাহামুদউল্লাহ রিয়াদ ছক্কা মেরে ম্যাচ জেতাতে চেয়েও ব্যর্থ হয়েছিলেন সেই দিন।কিন্তু তিন বছর পরে ভারতের মাঠে ভারতের সাথেব গতকালের(৩ নভেম্বর) ম্যাচে ব্যর্থ হননি মাহামুদউল্লাহ। ছক্কা মেরেই ম্যাচ জিতালেন তিনি।

১৯তম ওভার করত্র আসেন ভারতীয় বোলার খলিল আহমেদ সেই ওভারে টানা চারটি বাউন্ডারি মেরে বুঝিয়ে দেন, সেই দিনের বুকের ভেতর জমানো কষ্টটা ভোলেননি তারা। টি-২০টি বিশ্বকাপের সেই দিনের ম্যাচে ৩ বলে ২ রানের সহজ সমীকরন মেলাতে না পারা মুশফিক ও রিয়াদ (বায়ু দূষিত হওয়ার) চ্যালেঞ্জিং কন্ডিশনে ভারতকে মিলিয়ে দিলেন ১৮ বলে ৩৫ রানের সমীকরন। এর ফলে ভারতের বিপক্ষে এই প্রথমভারের মত টি-২০টি ম্যাচে জয়ের দেখা পেলেন বাংলাদেশ।তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে রইলেন লাল-সবুজের দল বাংলাদেশ।

তাদের এই জয়ে সুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এবং জয় উৎযাপন করেন সর্বত্র ক্রিকেটারপ্রেমীরা। সেই ম্যাচ শেষে ২ ওভারে দরকার ছিল ১৭ রান। আর এই ম্যাচে দরকার ছিল শেষ ২ ওভারে ২২ রান। ১৯ত্ম ওভারে পেসার খলিল আহামেদের বলে পরপর চারটি বাউন্ডারি মারেন মুশফিকুর রহিম। ফলে শেষ ওভারে দরকার হয় ৪ রান।।প্রথম বল টি মিস হলেও ২য় বলে ২রান দৌড়িয়ে ২ রান তুলে নিলেন মাহামুদউল্লাহ। ৩য় বল'টি ওয়াইট সিগনাল দেন আম্পিয়ার। তাই ম্যাচ ড্র হয়,শেষ তিন বলে দরকার ১ রান। ৪র্থ বল'টি খেলার সময় আগের ভুলটি না করে ব্যাটে বলে সংযোগ  করে ছক্ষা হাঁকিয়ে গ্যালারিতে বল পাঠিয়ে দলকে জিতিয়ে মুশফিককে নিয়ে হাসিমুখে মাঠ ছারেন মাহামুদউল্লাহ রিয়াদ।

দলে ছিলেননা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব এবং দেশসেরা ওপেনার তামিম ইকবাল। সাকিব ও তামিমবীহিন প্রথম টি-২০টিতে ভারতের বিপক্ষে ৭ উইকেটে ম্যাচ জিতেছেন বাংলাদেশ। ভারতের দেওয়া ১৪৯ রানের লক্ষ্য স্পর্শ করতে গিয়ে ৩ উইকেট হারিয়ে ৩ বল বাকি থাকতে ছক্কা মেরে ম্যাচ জিতেন বাংলাদেশ। টি-টৌয়েন্টির হাজারতম ম্যাচে ৪৩ বলে ৬০ রানের ঝড়ো ইনিংস খেলেছেন মুশফিক। ৪র্থ উইকেটে রিয়াদের সঙ্গে ১৪ বলে ৪০ রানের জুটিতে ভর করে জিতে যান বাংলাদেশ।

২০১৬ সালের ভারতের বিপক্ষে টি-২০টি ম্যাচে টানা দুই চার মেরে আগাম জয়য়ের উদযাপন করেছিলেন মুশফিকুর রহিম। সেই ম্যাচ হারের পর সমজা করতে ছাড়েননি ভারতীয় ক্রিকাটাররাও। তাই এবার উল্লাসে না মেতে, মুশফিক খেলেছেন ম্যাচসেরা ইনিংস। ভারতীয় ক্রিকাটারদের সেই দিনের মজা  নেওয়ার উত্তরটা দিয়ে দিলেন তিন বছর পরে গতকালের ম্যাচে। ম্যাচ শেষে মুশফিকুর রহিম বলেন,'ক্রিকাটার হিসেবে আমি আরও ভালো করার সর্বোচ্চ চেষ্টাই করছি।আশা করি প্রতি ম্যাচে বাংলাদেশের হয়ে ভালো খেলতে পারবো'।

ইনিউজ ৭১/এম.আর