মাহমুদুর রহমান আত্মসমর্পণ করবেন !

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৩ অপরাহ্ন
মাহমুদুর রহমান আত্মসমর্পণ করবেন !

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলায় সাত বছরের কারাদণ্ড প্রাপ্ত দৈনিক 'আমার দেশ' পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান আগামী রোববার (২৯ সেপ্টেম্বর) নিম্ন আদালতে আত্মসমর্পণ করবেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) তার আইনজীবী সৈয়দ জয়েনুল আবেদীন মেজবাহ বিষয়টি নিশ্চিত করেন।


মেজবাহ বলেন, মাহমুদুর রহমানের অনুপস্থিতিতে তাকে পলাতক হিসেবে বিবেচনা করে আদালত এই রায় দিয়েছে। তিনি ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে আত্মসমর্পণ করবেন এবং জামিনের আবেদন করবেন। তবে, সাজার মেয়াদ অনুযায়ী জামিন দেওয়ার এখতিয়ার সংশ্লিষ্ট আদালতের নেই, তাই তাকে কারাগারে যেতে হতে পারে।


আইনজীবী আরও জানান, মাহমুদুর রহমানকে মিথ্যা অভিযোগে সাজা দেওয়া হয়েছে এবং তিনি প্রশ্নবিদ্ধ বিচার প্রক্রিয়ার শিকার হয়েছেন। তিনি বলেন, “আমরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছি এবং আদালতের রায়কে প্রশ্নবিদ্ধ মনে করছি।”


২০১১ সালের সেপ্টেম্বর থেকে সজীব ওয়াজেদ জয়কে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে মাহমুদুর রহমান ও চারজনকে গত বছরের ১৭ আগস্ট আদালত সাত বছরের কারাদণ্ড দেয়। অপর তিন আসামির মধ্যে বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাসাসের নেতা মোহাম্মদ উল্লাহ, রিজভী আহমেদ সিজার ও মিজানুর রহমান ভুঁইয়া রয়েছেন।


মামলার অভিযোগ অনুযায়ী, ২০১১ সালে বিএনপির বিভিন্ন নেতার সঙ্গে যোগসাজশে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ করে হত্যার পরিকল্পনা করা হয়। মামলাটি ২০১৫ সালে ডিবি পুলিশের পরিদর্শক ফজলুর রহমানের দায়ের করা। ২০১৮ সালে এই পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়।


মাহমুদুর রহমান শুক্রবার তুরস্ক থেকে দেশে ফিরেছেন। তিনি এক সময় বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান এবং প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। বিগত সরকারের ফ্যাসিবাদী আচরণের বিরুদ্ধে লেখালেখির জন্য তিনি রাষ্ট্রযন্ত্রের নির্যাতনের শিকার হন।


এখন মাহমুদুর রহমানের আত্মসমর্পণ ও তার পরবর্তী আইনি লড়াই কী রূপ নেবে, তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা সৃষ্টি হয়েছে। তার সমর্থকরা বলছেন, এই মামলাটি রাজনৈতিক প্রতিহিংসার ফলস্বরূপ।