নওগাঁয় চলাচলের রাস্তা দখল করে বিএনপির অফিস নির্মাণের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৯ অপরাহ্ন
নওগাঁয় চলাচলের রাস্তা দখল করে বিএনপির অফিস নির্মাণের অভিযোগ

নওগাঁর সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের দোগাছী গ্রামের ইয়াদ আলী মোড় এলাকায় চলাচলের রাস্তা না দিয়ে জোরপূর্বক খাস জমি দখল করে বিএনপির অফিস ঘর নির্মাণের অভিযোগ উঠেছে স্থানীয় বিএনপির নামধারী কিছু প্রভাবশালীদের বিরুদ্ধে। অভিযোগ রয়েছে যে, নির্মাণকাজে ব্যবহৃত বিশাল একটি পাইকড় গাছও কেটে ফেলা হয়েছে।


স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নূরজাহান বেগম জানান, তিনি চলাচলের রাস্তা দেওয়ার দাবিতে সড়ক বিভাগ, সেনা ক্যাম্প, এসিল্যান্ডসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন। স্থানীয় ভূমি অফিস থেকে নির্মাণাধীন জমিটি খাস হিসেবে নিশ্চিত করে নির্মাণ কাজ বন্ধের নোটিশ দেওয়া হলেও অভিযুক্তরা তা উপেক্ষা করে কাজ চালিয়ে যাচ্ছে।


অভিযোগে বলা হয়েছে, বিএনপির জেলা নেতৃবৃন্দ না জানলেও স্থানীয় বিএনপির নামধারী মোকছেদুল ইসলাম, আব্দুল আজিজ, শফিকুল ইসলামসহ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি দোগাছী মৌজার খাস জমির উপর বিএনপির অফিস নির্মাণের চেষ্টা চালাচ্ছেন। তাদের বিরুদ্ধে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে, বিশেষ করে নূরজাহান বেগমের জন্য, যিনি দাবি করেন যে, এই অবৈধ নির্মাণের ফলে তার বাড়িতে যাওয়ার একমাত্র রাস্তা বন্ধ হয়ে যাবে।


এ বিষয়ে মোকছেদুল ইসলাম বলেন, “আমি যেখানে ঘর করছি, সেখানে যদি তার জায়গা থাকে তবে আমি নিজেই তার রাস্তা বানিয়ে দিবো। কিন্তু তার জায়গা নেই।” তিনি আরও দাবি করেন, এই এলাকায় কোনদিন রাস্তা ছিল না এবং এখন রাস্তার দাবি করার প্রশ্নই আসে না।


বোয়ালিয়া ইউনিয়ন বিএনপির আহবায়ক ফারুক হোসেন অভিযোগ অস্বীকার করে বলেন, “তারা বিএনপির কেউ নয় এবং তাদের কাজের দায়ভার বিএনপি নেবে না।”


সহকারী কমিশনার (ভূমি) খান সালমান হাবীব জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং কাজ বন্ধের নির্দেশ দিয়েছেন। আগামীকাল অভিযুক্তদের ডাকা হয়েছে। যদি তারা কাজ চালিয়ে যায়, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তিনি নিশ্চিত করেছেন যে, তারা যে জমিতে নির্মাণ করছেন, সেটি ১নং খাস খতিয়ানভুক্ত, তাই সেখানে স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা রয়েছে।


এ ঘটনাটি স্থানীয়দের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে এবং তারা দ্রুত সুরাহার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।