নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালে ৩১৪ জেলের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৬:৩৩ অপরাহ্ন
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালে ৩১৪ জেলের কারাদন্ড

বরিশাল বিভাগে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে গত ১৩ দিনে ৩১৪ জেলেকে কারাদন্ড দেওয়া হয়েছে। মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ১৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে বিভাগে ১ হাজার ৬৯২টি অভিযান পরিচালনা করা হয়েছে, যার ফলে ১৭ লাখ ৮৯ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।


মৎস্য বিভাগের উপ-পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস জানান, ১৩ অক্টোবর মধ্যরাত থেকে ২২ দিনের জন্য দেশের সকল প্রজননস্থলে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ করা হয়েছে। এই সময়ে বরিশাল বিভাগের ৬ জেলার ৩ হাজার ১৯ হাজার ৮৩০ জন জেলেকে ৭ হাজার ৯৯৬ মেট্রিক টন চাল বিতরণ করা হবে।


এদিকে গত দুই দিনে ১২ হাজার ৫৬১ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। এছাড়া, ১৩ কোটি ২৭ লাখ ৮২ হাজার ১০০ টাকার মূল্যের ৭৩ লাখ ১০০ মিটার অবৈধ জালও জব্দ করা হয়েছে। অভিযানে জব্দ হওয়া নৌকাসহ অন্যান্য সরঞ্জাম নিলাম করে ২ লাখ ৩২ হাজার ১০০ টাকা আয় হয়েছে।


বরিশাল অঞ্চলের বিভিন্ন মাছঘাট, আড়ত ও বাজারে পরিচালিত অভিযানে ৩৩৩ বার মৎস্য অবতরণ কেন্দ্র, ২ হাজার ৪০৪ বার মাছঘাট, ৪ হাজার ৪৮৫ বার আড়ত এবং ২ হাজার ৬৬২ বার বাজার পরিদর্শন করা হয়েছে।


অভিযানের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, এমন আশ্বাস দিয়েছেন মৎস্য বিভাগের কর্মকর্তারা।