রংপুরে ছাত্র আন্দোলন ও জাতীয় পার্টির বিক্ষোভ, উত্তাল পরিস্থিতি !

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - রংপুর
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ১০:০১ অপরাহ্ন
রংপুরে ছাত্র আন্দোলন ও জাতীয় পার্টির বিক্ষোভ, উত্তাল পরিস্থিতি !

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ককে অবাঞ্ছিত ঘোষণা এবং জাতীয় পার্টির (জাপা) লাঠি মিছিলে প্রতিবাদ জানাতে রংপুরে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। শনিবার (২৬ অক্টোবর) সন্ধ্যা ৭টার দিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে একটি আলোচনা সভা শেষে এই বিক্ষোভ মিছিল শুরু হয়, যা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।


বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম। এতে কয়েক শত ছাত্র অংশগ্রহণ করেন এবং তারা স্লোগান দিয়ে তাদের দাবি তুলে ধরেন। আন্দোলনের মূল লক্ষ্য হলো বৈষম্য ও অস্থিরতার বিরুদ্ধে সোচ্চার হওয়া।


অন্যদিকে, একই দিন দুপুরে রংপুরে জাতীয় পার্টি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। মহানগরীর সেন্ট্রাল রোডে দলীয় কার্যালয় থেকে লাঠি হাতে নিয়ে তারা নগরীর প্রধান সড়কগুলোতে মার্চ করে পায়রা চত্বরে সমাবেশ করেন। পার্টির নেতাকর্মীরা এই সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তারা ষড়যন্ত্রের মাধ্যমে রাজনৈতিক পরিবেশকে অস্থির করছে।


জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, “বঙ্গভবনে উপদেষ্টাদের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমাদের দলের অংশগ্রহণ ছিল। কিন্তু হঠাৎ করে ছাত্রদের কথায় সরকার কেন আমাদের ডাকা বন্ধ করবে, এটা আমাদের প্রশ্ন।” তিনি ছাত্র আন্দোলনের নেতাদের সমালোচনা করে বলেন, “এটি হতাশাজনক এবং অপ্রাসঙ্গিক।”


এই দুই পক্ষের মধ্যে চলমান উত্তেজনার মধ্য দিয়ে রংপুরের রাজনৈতিক পরিবেশ অশান্ত হয়ে উঠেছে। আন্দোলনরত শিক্ষার্থীরা মনে করেন, তাদের মৌলিক অধিকার এবং দাবির প্রতি গুরুত্ব দেওয়া উচিত। তবে, জাতীয় পার্টি তাদের অবস্থানকে শক্তিশালী করার চেষ্টা করছে, যা রাজনৈতিক সংঘাতকে আরও বাড়িয়ে তুলতে পারে। 


স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তৎপর রয়েছে। শিক্ষার্থীরা তাদের শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ, অন্যদিকে রাজনৈতিক দলগুলোও নিজেদের অবস্থানকে সুসংহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।