বিএনপির সঙ্গে বৈঠক শেষে যা বললেন হাসনাত আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৯:০৪ অপরাহ্ন
বিএনপির সঙ্গে বৈঠক শেষে যা বললেন হাসনাত আবদুল্লাহ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটির নেতাদের সঙ্গে শনিবার (২৬ অক্টোবর) গুলশানে বিএনপির চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অপসারণ করার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি বিএনপি। বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের কয়েকজন নেতা উপস্থিত ছিলেন।


বৈঠক শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ জানান, গত ২৩ অক্টোবর তারা জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন এবং রাষ্ট্রপতি অপসারণকে একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে তুলে ধরেছেন। তিনি বলেন, “ফ্যাসিবাদ বিলুপ্তের আরেকটি বাধা হিসেবে আমাদের সামনে এখন রাষ্ট্রপতিকে অপসারণ করা।”


তাদের আলোচনা তিনটি মূল বিষয়ের ওপর কেন্দ্রীভূত ছিল: সেকেন্ড রিপাবলিক গঠন, রাষ্ট্রপতি সাহাবুদ্দিনকে দ্রুত অপসারণ এবং জাতীয় ঐক্য বজায় রেখে সরকার পরিচালনার উপায়। হাসনাত জানান, বিএনপি তাদের বার্তা শুনেছে এবং পরে দলীয় ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত জানাবে।


তিনি আরও জানান, জামায়াতের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি অপসারণ ইস্যুতে একমত পোষণ করা হয়েছে। একইভাবে ইসলামী আন্দোলনের সঙ্গে তাদের আলোচনা হয়েছে, যেখানে রাষ্ট্রপতিকে অপসারণের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়েছে।


বৈঠকে অংশগ্রহণকারী সাতজন নেতার মধ্যে ছিলেন হাসনাত আবদুল্লাহ, উমামা ফাতেমা, আরিফ সোহেল, আবদুল হান্নান মাসুদ, রিফাত রশিদ, নাসিরুদ্দিন পাটোয়ারী, সামান্তা শারমিন, আকতার হোসেন, এবং আরিফুল ইসলাম আদিব।