সিএসবি টেলিভিশনের সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত স্থগিত করল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৩২ অপরাহ্ন
সিএসবি টেলিভিশনের সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত স্থগিত করল হাইকোর্ট

বেসরকারি টেলিভিশন চ্যানেল সিএসবি টেলিভিশনের সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্ত স্থগিত করেছে বাংলাদেশের হাইকোর্ট। এ রায়ের ফলে সিএসবি টিভির সম্প্রচারে আর কোন বাধা রইল না বলে নিশ্চিত করেছেন আইনজীবীরা। 


সোমবার (২৩ সেপ্টেম্বর) বিচারপতি কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের নেতৃত্বে হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এসময় আদালতে উপস্থিত ছিলেন সিএসবি টেলিভিশনের আইনজীবীরা, যারা চ্যানেলটির সম্প্রচার অব্যাহত রাখতে আবেদন করেন।


এর আগে, বিএনপির প্রয়াত নেতা সালাউদ্দিন চৌধুরীর ছেলে ফাইয়াজ কাদের চৌধুরী আদালতে আবেদন করেন যে, সিএসবি টেলিভিশনের সম্প্রচার বন্ধের সিদ্ধান্তটি অবৈধ এবং গণমাধ্যমের স্বাধীনতার পরিপন্থী। তিনি দাবি করেন, সিএসবি টিভি দেশের গণমাধ্যমে গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম এবং এর সম্প্রচার বন্ধ করার ফলে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার ক্ষুণ্ন হবে।


আদালত শুনানি শেষে আবেদনটি গ্রহণ করে সিএসবি টেলিভিশনের সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত স্থগিত করে। আদালতের এ আদেশ গণমাধ্যম সংশ্লিষ্ট মহলে স্বস্তি সৃষ্টি করেছে। 


আইনজীবীরা জানান, আদালতের এই সিদ্ধান্তের ফলে সিএসবি টিভি পুনরায় সম্প্রচার চালু করতে পারবে, যা টেলিভিশনটির দর্শকদের জন্য সুখবর। এর আগে, টেলিভিশনটির সম্প্রচার বন্ধের ঘোষণা আসার পর দর্শকদের মধ্যে উদ্বেগ ও হতাশা ছড়িয়ে পড়েছিল। 


এখন সিএসবি টেলিভিশন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আশা করছেন, আদালতের আদেশের ফলে তারা আবারো কার্যক্রম শুরু করতে পারবেন এবং দর্শকদের জন্য মানসম্মত অনুষ্ঠান উপস্থাপন করতে পারবেন। 


সিএসবি টেলিভিশনের এই পরিস্থিতি সারা দেশের গণমাধ্যমের স্বাধীনতার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। আদালতের এই রায় গণমাধ্যমের উপর হস্তক্ষেপের বিরুদ্ধে একটি ইতিবাচক পদক্ষেপ বলে মনে করছেন বিশ্লেষকরা।