ঢাকাসহ ছয় বিভাগে বজ্রবৃষ্টির পূর্বাভাস তাপমাত্রা বাড়বে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৪:৫৩ অপরাহ্ন
ঢাকাসহ ছয় বিভাগে বজ্রবৃষ্টির পূর্বাভাস তাপমাত্রা বাড়বে


আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকাসহ ছয় বিভাগের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (২৬ অক্টোবর) প্রকাশিত ৭২ ঘণ্টার পূর্বাভাসে ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ তথ্য প্রদান করেন।


আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, খুলনা, রাজশাহী, রংপুর, বরিশাল, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের দু-এক স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি দেশের অন্যান্য স্থানে আংশিক মেঘলা আকাশের মধ্য দিয়ে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।


রোববার (২৭ অক্টোবর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশের সাথে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় দেশের বিভিন্ন স্থানে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে, কিন্তু রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।


সোমবার (২৮ অক্টোবর) সকাল ৯টার পরেও দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে এবং তাপমাত্রার এই ধারাবাহিকতা বজায় থাকবে। আবহাওয়া বিশেষজ্ঞরা জানান, আগামী পাঁচ দিনেও আবহাওয়ার পরিস্থিতিতে উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।


এদিকে, বজ্রবৃষ্টির সম্ভাবনার কারণে স্থানীয় প্রশাসন এবং জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে। আবহাওয়ার এই পরিবর্তন, বিশেষ করে বজ্রবৃষ্টির কারণে, কৃষকদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। তারা তাদের ফসলের সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন।


নাগরিকদের জন্য আবহাওয়া অধিদপ্তর নিয়মিত আবহাওয়ার তথ্য ও সতর্কতা প্রদান করে আসছে। সাধারণ মানুষের সুবিধার্থে আবহাওয়ার পূর্বাভাস ও সতর্কতা সঠিকভাবে অনুসরণ করা উচিত, যাতে কোনো ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতি এড়ানো যায়।


সরকারি কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন যে, আবহাওয়ার এই পরিবর্তনের ফলে কৃষি উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়বে এবং দেশের সামগ্রিক কৃষি কার্যক্রম সুষ্ঠুভাবে চলতে থাকবে। 


সতর্কতা অবলম্বন করে এবং আবহাওয়ার তথ্য অনুসরণ করে ভবিষ্যৎ প্রস্তুতি নেওয়া জরুরি।