দুর্গাপূজা উপলক্ষে নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত বাংলাদেশ কোস্ট গার্ড

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ১২ই অক্টোবর ২০২৪ ০৪:২২ অপরাহ্ন
দুর্গাপূজা উপলক্ষে নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত বাংলাদেশ কোস্ট গার্ড

১২ অক্টোবর ২০২৪, শনিবার দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি জানিয়েছেন, বাংলাদেশ কোস্ট গার্ড মহা উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে উপকূলীয় অঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।


তিনি জানান, প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ কোস্ট গার্ড উপকূলীয় এলাকার সার্বিক আইনশৃঙ্খলা রক্ষাসহ বিভিন্ন ধর্মাবলম্বীদের নিরাপত্তা প্রদান করে আসছে। এবারের দুর্গাপূজার সময় প্রায় ১৩০টি পূজা মণ্ডপের সার্বিক নিরাপত্তার জন্য তারা কাজ করছে। কোস্ট গার্ড পশ্চিম জোন বিশেষভাবে মোংলা অঞ্চলে উপস্থিত থাকবে, যেখানে হিন্দুধর্মাবলম্বীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সাথে তাদের ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করবেন।


লেফটেন্যান্ট কমান্ডার মুনিফ তকি বলেন, "দুর্গাপূজাকে সামনে রেখে আমরা জনগণের জান-মাল এবং ধর্মীয় উপাসনালয়সমূহ রক্ষা করতে প্রস্তুত আছি। চলমান পরিস্থিতিতে যেকোনো ধরনের নাশকতা প্রতিরোধে আমাদের প্রস্তুতি থাকবে।"


প্রতিমা বিসর্জনের দিন অতিউৎসাহী জনগণকে নিরাপদে রাখতে কোস্ট গার্ড নৌযানে ওঠার ক্ষেত্রে ধারনক্ষমতার অতিরিক্ত সংখ্যা থেকে বিরত থাকতে এবং লাইফ জ্যাকেট পরিধান নিশ্চিত করতে জনসচেতনামূলক প্রচারণা চালাচ্ছে। এছাড়াও, সাঁতার না জানা ব্যক্তিদের নৌযানে উঠতে নিষেধ করা হচ্ছে।


বিসর্জনের স্থানসমূহে সম্ভাব্য নৌকা ডুবির মতো অনাকাঙ্খিত ঘটনার ক্ষেত্রে উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য কোস্ট গার্ডের বিশেষ ডুবুরীদল প্রস্তুত থাকবে। তারা জানান, এই ধরনের জননিরাপত্তামূলক কার্যক্রম প্রতিমা বিসর্জনের দিন পর্যন্ত অব্যাহত থাকবে।


এভাবে, বাংলাদেশ কোস্ট গার্ড ধর্মীয় উৎসবের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ, যাতে সবাই শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশে তাদের উৎসব উদযাপন করতে পারেন।