মুসলিম হওয়া উচিত বাই চয়েস, কেবল জন্মসূত্রে নয়- শায়খ আহমাদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ১০:০৪ অপরাহ্ন
মুসলিম হওয়া উচিত বাই চয়েস, কেবল জন্মসূত্রে নয়- শায়খ আহমাদুল্লাহ

বাংলাদেশের বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শায়খ আহমাদুল্লাহ তরুণ ও যুবকদের উদ্দেশে বলেছেন, “আমাদের মুসলিম হওয়া উচিত বাই চয়েস, অর্থাৎ সচেতনভাবে ইসলাম গ্রহণ করতে হবে।” তিনি বলেন, মুসলিম হওয়ার জন্য কেবল জন্মসূত্রে মুসলিম হওয়া যথেষ্ট নয়, বরং বুঝে-শুনে ইসলামের প্রতি আসক্তি তৈরি করতে হবে। 


রোববার (২০ অক্টোবর) ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ইসলামিক কালচারাল ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত ‘ফেইথ অ্যান্ড ফিউচার’ সেমিনারে প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইসলামী ব্যক্তিত্ব আহমেদ রফিক হাফিজাহুল্লাহ এবং কলেজের প্রিন্সিপাল কাজী শামীম ফরহাদ।


শায়খ আহমাদুল্লাহ বলেন, “জ্ঞান অর্জনের মাধ্যমে আমাদের মুসলিম হতে হবে।” তিনি কোরআনের গুরুত্ব তুলে ধরে বলেন, “কোরআন হচ্ছে মানবজাতির জন্য স্রষ্টার বাণী, যা সকলের জন্য একটি শক্তিশালী পথনির্দেশক।” তিনি শিক্ষার্থীদের আহ্বান করেন কোরআন অধ্যয়ন করার জন্য এবং এটি বুঝে পড়ার ওপর গুরুত্ব আরোপ করেন।


এছাড়াও, নবী মুহাম্মদ (সা.) তরুণদের প্রতি যে ভালোবাসা ও স্নেহ প্রকাশ করেছেন, তা উল্লেখ করে তিনি বলেন, “নবীর চারপাশে ছিলেন অভিজ্ঞদের পাশাপাশি তরুণরা। এটাই নির্দেশ করে যে, তরুণদের গুরুত্ব অপরিসীম।” তিনি নবী (সা.) এর সম্বোধন পদ্ধতি তুলে ধরে বলেন, নারীদের উদ্দেশে তিনি “ইয়া মাসারাল নিসা” এবং তরুণদের জন্য “ইয়া মাসারাল সাবাব” বলতেন, যা প্রমাণ করে তিনি তরুণদের প্রতি কতটা গুরুত্ব দিতেন।


শায়খ আহমাদুল্লাহ তরুণদের উদ্দেশ্যে বলেন, “আসুন, আমরা ইসলামের আদর্শে পরিচালিত হই এবং আমাদের ভবিষ্যৎ গড়ে তুলি।” তিনি তরুণদের মধ্যে ইসলামী মূল্যবোধ ও চিন্তা চেতনার বিকাশের ওপর গুরুত্বারোপ করেন, যা তাদেরকে সমাজে একটি ইতিবাচক পরিবর্তন আনার জন্য প্রণোদিত করবে। 


সেমিনারটি তরুণদের মধ্যে ইসলামী চিন্তা-ভাবনার প্রসারে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হয়। উপস্থিত শিক্ষার্থীরা বক্তাদের কথায় অনুপ্রাণিত হয়ে ইসলামের প্রতি আরও নিবিড় সম্পর্ক গড়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।