১৫ দিনের আল্টিমেটাম, আউটসোর্সিং কর্মীদের আন্দোলন সাময়িকভাবে বন্ধ!

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ০৬:১০ অপরাহ্ন
১৫ দিনের আল্টিমেটাম, আউটসোর্সিং কর্মীদের আন্দোলন সাময়িকভাবে বন্ধ!

রাজধানীতে আউটসোর্সিং ও চুক্তিভিত্তিক চাকরির জাতীয়করণের দাবিতে আন্দোলনকারী কর্মীরা শনিবার (১৯ অক্টোবর) বিকেলে তাদের কর্মসূচি সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দেন। এই সিদ্ধান্ত আসে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারির সঙ্গে বৈঠকের পর।


আন্দোলনের সমন্বয়ক ও আউটসোর্সিং কর্মচারী সমিতির সভাপতি মাহবুবুর রহমান আনিস জানান, বৈঠকে তাদের দাবির প্রতি ইতিবাচক সাড়া পাওয়া গেছে। বিকেল ৩টার দিকে আন্দোলনরত সাত সদস্যের প্রতিনিধি দল প্রেস সচিব শফিকুল আলমের সঙ্গে আলোচনা করতে যমুনায় পৌঁছান। বৈঠকে উপস্থিত ড. ইউনূস আশ্বাস দিয়েছেন যে, যত দ্রুত সম্ভব তাদের দাবিগুলো নিয়ে কাজ শুরু করা হবে।


আন্দোলনকারীরা জানান, আগামী ১৫ দিনের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন না হলে তারা পুনরায় রাজপথে নামার প্রস্তুতি নিচ্ছেন। এর আগে, সকাল ১০টায় শাহবাগের আশপাশে তারা মিছিল বের করে এবং জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন, যার ফলে রাজধানীর যান চলাচল প্রায় একঘণ্টার জন্য বন্ধ হয়ে যায়।


প্রত্যক্ষদর্শীরা জানায়, কয়েকশ কর্মচারী সকাল থেকেই শাহবাগ মোড়ে জড়ো হয় এবং বিভিন্ন স্লোগান দিতে থাকেন। তারা ‘ড. ইউনূসের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ এবং ‘ব্রিটিশদের দাসত্ব ভেঙে দাও’ ইত্যাদি স্লোগান তুলে নিজেদের দাবির প্রতি জোর দেন।


এদিকে, আউটসোর্সিং কর্মচারীদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বর্তমান নীতিমালা বাতিল করে, দৈনিক ভিত্তিতে কর্মরতদের স্থায়ীকরণের প্রয়োজনীয়তা রয়েছে। তাঁরা জানিয়েছেন, ভবিষ্যতে যদি বৈষম্যের সম্মুখীন হন, তবে কঠোর প্রতিরোধ গড়ে তোলার প্রস্তুতি রয়েছে।


বৈঠকের ফলাফলের দিকে নজর রেখে, আন্দোলনকারীরা আশাবাদী যে সরকারের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ নেয়া হবে। তবে তাঁদের আল্টিমেটাম যদি পূরণ না হয়, তাহলে আন্দোলন পুনরায় গড়ে তোলার জন্য তাঁরা প্রস্তুত।