আত্রাই-নাটোর মহাসড়ক: সড়ক দুর্ঘটনায় জীবন ঝুঁকি

নিজস্ব প্রতিবেদক
নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি, নওগা:
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৩:৩১ অপরাহ্ন
আত্রাই-নাটোর মহাসড়ক: সড়ক দুর্ঘটনায় জীবন ঝুঁকি

নওগাঁ জেলার আত্রাই-নাটোর আঞ্চলিক মহাসড়ক, বিশেষ করে রাণীনগর থেকে নলডাঙ্গা পর্যন্ত সড়কটি, বর্তমানে মরণ ফাঁদে পরিণত হয়েছে। সড়কটির অসামঞ্জস্যপূর্ণ প্রস্থ এবং আঁকাবাঁকা প্রকৃতির কারণে এখানে প্রায়ই ঘটে যাচ্ছে দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় মানুষের প্রাণহানি এবং আহত হওয়ার ঘটনা বেড়ে চলেছে, যা এলাকার বাসিন্দাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।


স্থানীয় বাসিন্দাদের মতে, গত আওয়ামী লীগ সরকারের সময় এই মহাসড়কটি নির্মাণ করা হয়, যা তাদের যোগাযোগের ক্ষেত্রে একটি বড় পরিবর্তন এনে দেয়। কিন্তু রাণীনগর থেকে নলডাঙ্গা পর্যন্ত সড়কের মাত্র ১৮ ফুট প্রস্থ থাকায় যানবাহন চলাচলে সমস্যা সৃষ্টি হচ্ছে। ফলে বাস, ট্রাক এবং অন্যান্য যানবাহন চলাচলে ভীষণ বিপদ দেখা দিচ্ছে।


স্থানীয় যুবদল নেতা নাসির উদ্দিন (চঞ্চল) জানান, “সড়কটির সংকীর্ণতা আমাদের যাতায়াতে চরম দুর্ভোগ সৃষ্টি করছে। অনেক সময় যানবাহনকে সাইড দিতে গিয়ে অন্য একটি যান খাদে পড়ে যায়, ফলে হতাহতের ঘটনা ঘটে।” সিএনজি চালক রায়হান আলী আরও বলেন, “নলডাঙ্গা থেকে নাটোর পর্যন্ত সড়কটি অত্যন্ত আঁকাবাঁকা, যা চালকদের জন্য জীবনের ঝুঁকি বাড়িয়ে তোলে।”


নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল হক বলেন, “নওগাঁ থেকে রাণীনগর পর্যন্ত একটি পৃথক প্রকল্প এবং রাণীনগর থেকে নলডাঙ্গা পর্যন্ত আরেকটি প্রকল্পের পরিকল্পনা রয়েছে। উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশ পেলে সড়কটি প্রসস্ত করার প্রকল্প প্রস্তুত করা হবে।” তিনি নলডাঙ্গা থেকে নাটোর পর্যন্ত রেল লাইনের পাশ দিয়ে সড়কটি সোজা নির্মাণের প্রয়োজনীয়তা সম্পর্কে উল্লেখ করেছেন।


এলাকাবাসীর দাবি, দ্রুত সড়কটির প্রস্থ বাড়ানো এবং নিরাপদ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হলে তাদের চলাচল অনেক সহজ ও নিরাপদ হবে। সামগ্রিকভাবে, সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা জরুরি।