আমাদের আসে পাসের দেশ গুলোতে হিন্দুদের উপর কঠোর নির্যাতন হচ্ছে - ভারতীয় উপরাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ১১:০২ পূর্বাহ্ন
আমাদের আসে পাসের দেশ গুলোতে হিন্দুদের উপর কঠোর নির্যাতন হচ্ছে - ভারতীয় উপরাষ্ট্রপতি

ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড় সম্প্রতি প্রতিবেশী দেশগুলোর হিন্দুদের ওপর নির্যাতনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি অভিযোগ করেছেন যে, হিন্দুরা অত্যন্ত সহনশীল হওয়ায় বারবার তাদের ওপর হামলা চালানো হচ্ছে। শুক্রবার (১৮ অক্টোবর) নয়াদিল্লিতে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


ধনকড় সুনির্দিষ্টভাবে কোনো দেশের নাম উল্লেখ না করলেও, হিন্দুদের "মানবিক সংকটের" দিকে অধিক মনোযোগ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, "আমাদের ধর্মীয় স্থানগুলোকে অবমাননা করা হচ্ছে। এই ধরনের সীমালঙ্ঘনের প্রতি অতিরিক্ত সহনশীলতা প্রদর্শন করা উচিত নয়।"


তিনি আরও বলেন, "আজ প্রতিবেশী দেশের হিন্দুরা আক্রান্ত। অথচ তথাকথিত নীতি শিক্ষকরা এই ঘটনাগুলোর প্রতি মৌন রয়েছেন।" তার বক্তব্যে দেশের মানবাধিকারের লঙ্ঘনের বিষয়ে সজাগ থাকার জন্য সমাজের প্রতি আহ্বান জানান। 


ধনকড় বলেন, "মানবাধিকারের বিষয়টি কোনো দেশের মধ্যকার দিপাক্ষিক সম্পর্কের হাতিয়ার হতে পারে না।" তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে বলেন, "আমাদের স্কুল ব্যবস্থার দিকে তাকান। আমাদের এখানে গুলির ঘটনা নেই, কিন্তু কিছু দেশ উন্নত হওয়ার দাবি করে, সেখানে নিয়মিত এসব ঘটনা ঘটে।"


যুক্তরাষ্ট্রের প্রশাসন ভারত সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছে যে, সেখানে ধর্মীয় স্বাধীনতা ক্রমশ কমে আসছে। মানবাধিকার বিশেষজ্ঞরা দাবি করেছেন, ভারতে জনগণের ধর্মীয় স্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে। এই প্রসঙ্গে ধনকড় বলেন, "এমন কিছু অশুভ শক্তি রয়েছে যারা ভারতকে কালিমা লেপন করার চেষ্টা করছে। তবে ভারত মানবাধিকার বিষয়ে তাদের কাছ থেকে কোনো জ্ঞান নেবে না।"


এভাবে উপরাষ্ট্রপতির মন্তব্যগুলো ভারতীয় সমাজে একটি নতুন আলোচনা শুরু করেছে। বিশেষজ্ঞদের মতে, ধর্মীয় স্বাধীনতার বিষয়টি শুধু ভারত নয়, বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াচ্ছে। সুতরাং, ধর্মীয় সহিষ্ণুতা ও মানবাধিকারের সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সময় এসেছে।