সাকিবকে নিষিদ্ধের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৩০শে অক্টোবর ২০১৯ ০৩:৩৩ অপরাহ্ন
সাকিবকে নিষিদ্ধের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব-আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে এক বছরের নিষিদ্ধ ঘোষণার করার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন, রাস্তা অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার সকাল ১০টায় রাবি মেইনগেটে মহাসড়ক অবরোধ করে তারা এই বিক্ষোভ মিছিলটি শুরু করেন। এদিকে একই দাবিতে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন সিনেট ভবনের সামনে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, সাকিব শুধু বাংলাদেশের জন্য নয়; পুরো পৃথিবীর জন্য একটি নক্ষত্র। তাই সাকিবের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আমরা তার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। তারা আরো বলেন, সাকিব শুধু একটি নাম নয় সাকিব আমাদের ভালোবাসা আমাদের আবেগের জায়গা। তাই আমরা চাই সাকিবের শাস্তি মওকুফ করা হোক। সাকিবকে ছাড়া বাংলাদেশ ক্রিকেট অকল্পনীয়। তাই আমরা চাই তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলোর সুষ্ঠু তদন্ত করা হোক এবং বিসিবি সভাপতি পাপনকে অপসারণ করা হোক।

পরে তাদের বিক্ষোভ মিছিলটি মেইন গেট থেকে প্যারিস রোড হয়ে কেন্দ্রীয় গ্রন্থাগারে এসে শেষ হয়। এসময় বক্তব্য দেন পদার্থবিজ্ঞান বিভাগের মোরশেদুল আলম, আব্দুল মজিদ অন্তর আব্দুল্লাহ শুভ প্রমুখ। এদিকে মানববন্ধনে অর্থনীতি বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, বাংলাদেশকে যেভাবে উচু করে দাঁড় করিয়েছে। লাল সবুজের পতাকা সাড়া বিশ্বে যেভাবে ছড়িয়ে দিয়েছে আর অন্য কেউ তা করতে পারেনি। তাই সাকিবের বিপদে আমরা তার পাশে আছি। পাশাপাশি আমরা আইসিসিকে বলতে চাই, সাকিব কোনো অন্যায় করেনি। ভুল করেছে। একটা রিপোর্ট করেনি। ক্রিকেটের অভিভাবক হয়ে তাকে যে সাজা দিয়েছে তা অনেক বেশি বড় সাড়া।  এত বড় সাজা না দিয়ে আরো কমিয়ে আনা যেত। তাকে প্রথমবারের মত ক্ষমা করা যেত। তাই আইসিসিকে বলতে চাই বিষয়টি যেন পুর্নবিবেচনা করে। 

উল্লেখ্য, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সেটাকে প্রত্যাখ্যান করলেও আইসিসি কিংবা বিসিবিকে না জানানোর কারণেই এই শাস্তি আরোপ করা হয়। তবে, দোষ স্বীকার করার কারণে, ১ বছরের শাস্তি স্থগিত করেছে আইসিসি।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব