রাবিতে পাঁচ দিনব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২৪শে মার্চ ২০১৯ ০৯:০৭ অপরাহ্ন
রাবিতে পাঁচ দিনব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের আয়োজনে পাঁচ দিনব্যাপী ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী-২০১৯’ শুরু হয়েছে। রবিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে প্রদর্শনীটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান। এ প্রদর্শনী আগামী ২৮ তারিখ পর্যন্ত চলবে। এসময় উপাচার্য বলেন, যারা ধর্মান্ধ, জঙ্গিবাদে বিশ্বাসী এবং ধর্মকে সাম্প্রদায়িক হাতিয়ার হিসাবে ব্যবহার করে, তারা সবাইকে বিভ্রান্ত করে বিপদগ্রস্থ করে। আজ মেধাবী শিক্ষার্থীরা মাদক গ্রহণ করছে, জঙ্গিবাদে জড়াচ্ছে। 

এতে শিক্ষার্থীরা শুধু দায়ী নয়, এর পিছনে শিক্ষকরাও দায়ী। যদিও এখানে ঢাবির মতো পর্যাপ্ত সুযোগ সুবিধা নাই। তবে চারুকলাতে শিল্পকর্ম প্রদর্শনীর জন্য আর্ট গ্যালারী স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা রাবিকে নিয়ে পঞ্চাশ বছর মেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছি। আগামীতে তা ধীরে ধীরে বাস্তবায়িত হবে। চারুকলা মহবিদ্যালয় সম্পর্কে তিনি বলেন, প্রতিটি সৃষ্টির পিছনে অসম্ভব পরিশ্রম থাকে। বঙ্গবন্ধুর দীর্ঘ ২৩ বছরের পরিশ্রমের ফসল স্বাধীন বাংলাদেশ। তেমনি চারুকলা মহাবিদ্যালয় প্রতিষ্ঠা করাটাও অনেক কঠিন ছিল। 

উদ্বোধনীর পর বিভাগের সভাপতি অধ্যাপক ফজলুল করিমের সভাপতিত্বে এক অনুষ্ঠানে গুনীজনদের সম্মাননা দেয়া হয়। এসময় অধুনালুপ্ত রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি কামাল লোহানী, সদস্য মুহম্মদ এলতাজউদ্দীন ও প্রভাষক শিল্পী তরূণ ঘোষকে ক্রেস্ট প্রদান করা হয়। এসময় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রদর্শনীতে টেরাকোটা, ম্যুরালসহ বিভিন্ন শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। অংশগ্রহণকারীদের মধ্যে নির্বাচিত দুইজনকে ১০ হাজার টাকা পুরস্কার প্রদান করা হয়।প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সবার জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব