রমজানে ইবি শিক্ষার্থীর মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ২৪শে এপ্রিল ২০২০ ০৮:৩৩ অপরাহ্ন
রমজানে ইবি শিক্ষার্থীর মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণের উদ্যোগ

বর্তমানে মহামারি করোনা পরিস্থিতিতে অসহায় জীবনযাপন করছেন সমাজের নিম্ন এবং নিম্নমধ্যবিত্ত পরিবারের সদস্যরা। অনাহারে কাটছে অনেক মানুষের জীবন। সমাজের মানুষদের এই অসহায়ত্ব দেখে স্থির থাকতে পারেননি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির আহমেদ। শুক্রবার (২৪ এপ্রিল) পবিত্র মাহে রমজান উপলক্ষে নতুন করে মাসব্যাপী তিন শতাধিক মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণের কার্যক্রম গ্রহণ করায় বিষয়টি নজরে আসে।

জানা যায়, সাব্বির আহমেদ মেহেরপুর জেলার সদর উপজেলার পিতা মোঃ আনছারুল হক এবং মাতা ইরা উম্মে সালমার বড় সন্তান। দেশে করোনা শনাক্তের পরে থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, আত্মীয়-স্বজন এবং মেসডা নামক সংগঠনের সহযোগিতায় অসহায় মানুষদের মাঝে গত ৩০ দিন যাবৎ টানা খাদ্য সামগ্রী বিতরণের কাজ করছে আসছেন। সাব্বিরের ব্যক্তিগত উদ্যোগ গুলোর মধ্যে উল্লেখযোগ্য মাস্ক বিতরণ, সচেতনতামূলক লিফলেট বিতরণ, জীবাণুনাশক ব্লিচিং পাউডার স্প্রে, মানবতার দেয়ালের আদলে খাদ্য সামগ্রীর ফ্রি দোকান, বাড়ি বাড়ি খাদ্য সামগ্রী, সবজি যাবে আপনার বাড়ি, প্রয়োজনীয় ঔষধ সহ আরো অনেক কার্যক্রম। মেহেরপুর জেলার বিভিন্ন জায়গায় নিজেই খাদ্য সামগ্রী পৌছায়ে দিচ্ছেন প্রতিদিন৷ এ সকল কাজ প্রথমদিকে তার টিউশনির টাকা দিয়ে শুরু করলেও পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, আত্মীয়-স্বজন,বন্ধু-বান্ধব সহ কয়েকটি সংগঠন সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে সাব্বিরের এই কার্যক্রমে। এমন উদ্যোগ তিনি একা একা শুরু করলেও এখন অনেক স্বেচ্ছাসেবক তার এ কাজে সহযোগিতা করছেন। রমজানে মাসব্যাপী যে উদ্যোগটি সাব্বির আহমেদ নিয়েছেন তার এ কাজে সমাজের সমার্থবান এবং বৃত্তবানদের এগিয়ে আসার আহব্বান জানিয়েছেন তিনি। সহযোগিতা করতে (বিকাশঃ ০১৯৮৭৪৭৬২৪১) এই ব্যক্তিগত মোবাইল ব্যাংকিং বিকাশ একাউন্টটি ব্যবহার করছেন।

এ বিষয়ে সাব্বির আহমেদ বলেন," রমজান মাসে আমরা ইফতার সামগ্রী বিতরণের কার্যক্রম হাতে নিয়েছি। আপনাদের কাছে আবেদন সহযোগিতার মাধ্যমে আমাদের এ কার্যক্রমকে আরো বেগবান করে তুলুন৷ যখন খাদ্য সামগ্রী দিতে যায় তখন মানুষের অসহায়ত্বের কথা শুনে চোখে পানি চলে আসে, নিজেকে অনেক অসহায় মনে হয়। কিন্তু আর্থিক সংকটের কারণে আমাদের করার কিছুই থাকেনা৷ খুবই খারাপ লাগে যখন দেখি দেশের এইরকম ক্রান্তিকালেও কিছু মানুষের উদাসীন আচরণ এবং দৃষ্টিভঙ্গির কারণে বেশিরভাগ মানুষ না খেয়ে দিনাতিপাত করছে। করোনা নামক যুদ্ধে সকলকে সহযোগিতার মাধ্যমে মানবতার সেবায় এগিয়ে আসার আহবান জানাই। আর সহযোগিতা করার সময়ে কেউ অনুগ্রহ করে ছবি তুলবেন না; এটা মানবিকতার চরম বিপর্যয়। আমাদের সকলকে সচেতন হতে হবে, এখন মানে এখনই আপনি আমি সকলে সচেতন হয়। এটাও একরকমের যুদ্ধ, তাই সকলের সহযোগিতা একান্ত কাম্য। আমরা সকলে এগিয়ে আসলে আবারো হাঁসবে মানবতা, বাঁচবে দেশ।"

ইনিউজ ৭১/টি.টি. রাকিব