বিএনপির পক্ষ থেকে প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপের দাবি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৫:০৫ অপরাহ্ন
বিএনপির পক্ষ থেকে প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপের দাবি

বিএনপির পক্ষ থেকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কাছে নির্বাচনী রোড ম্যাপ চাওয়া হয়েছে। শনিবার (৫ অক্টোবর) যমুনায় প্রধান উপদেষ্টার সরকারি বাসভবনে অনুষ্ঠিত সংলাপ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


মির্জা ফখরুল বলেন, “আমরা প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপ চেয়েছি। এছাড়া, এনআইডি কার্ড স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়ে যাওয়ার আইন বাতিল করতে বলেছি এবং সকল ইউনিয়ন পরিষদ নির্বাচন বাতিলের দাবিও জানানো হয়েছে।” তিনি উল্লেখ করেন, ভুয়া নির্বাচনে জড়িতদের আইনের আওতায় আনার কথাও তুলে ধরেছেন।


বিএনপি মহাসচিব বলেন, “প্রশাসনে এখনও আওয়ামী লীগের দোসররা রয়েছে। তাদের সরিয়ে দিতে বলেছি।” সংলাপে আলোচিত অন্যান্য বিষয়গুলোর মধ্যে গণহত্যার সঙ্গে জড়িতদের বিচার, চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল, এবং বিচার বিভাগের অন্তর্ভুক্ত ২০ জন বিচারপতির বিষয়ে আলোচনা করা হয়েছে। তিনি জানান, এসব বিচারপতি এখনও আওয়ামী লীগ সরকারের অধীনে কাজ করছেন এবং তাদের সরিয়ে দেওয়ার কথা বলা হয়েছে।


ফখরুল আরও জানান, দুর্নীতি ও হত্যার সুনির্দিষ্ট অভিযোগ থাকা ব্যক্তিদের জামিন না দেওয়ার বিষয়েও প্রধান উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। “সব গায়েবি ও মিথ্যা মামলা প্রত্যাহারের কথাও আমাদের আলোচনা অংশে ছিল,” বলেন তিনি।


সাবেক মন্ত্রী ও এমপিদের দেশত্যাগের বিষয়েও প্রধান উপদেষ্টাকে অবহিত করা হয়েছে। “কিছু আমলা, সাবেক মন্ত্রী ও এমপি দেশ থেকে পালিয়ে যাচ্ছে। তাদের পালানোর কারণ খতিয়ে দেখার তাগিদ দেওয়া হয়েছে,” বলেন মির্জা ফখরুল।


তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ভারতে অবস্থান করছেন এবং তাকে ফিরিয়ে আনার বিষয়টি ভারতের সঙ্গে আলোচনার দাবি জানানো হয়েছে।


সংলাপ শেষে, প্রধান উপদেষ্টা বিএনপিকে আশ্বস্ত করেছেন যে, নির্বাচন অনুষ্ঠানেই অন্তর্বর্তীকালীন সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। বিএনপির পক্ষ থেকে এসব দাবির প্রেক্ষিতে আগামী রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিভিন্ন বিশ্লেষকরা আগ্রহী হয়ে উঠেছেন।