শিক্ষা মন্ত্রণালয়: পাঠ্যপুস্তক সংশোধনের জন্য গঠিত কমিটি বাতিল

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৬ অপরাহ্ন
শিক্ষা মন্ত্রণালয়: পাঠ্যপুস্তক সংশোধনের জন্য গঠিত কমিটি বাতিল

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য গঠিত কমিটি বাতিল করেছে সরকার। শনিবার (২৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে। 


সিনিয়র সহকারী সচিব ইয়ানুর রহমান স্বাক্ষরিত ওই আদেশে জানানো হয়, ১৫ সেপ্টেম্বর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে গঠিত সমন্বয় কমিটি বাতিল করা হয়েছে।


একমাত্র কার্যকরী পদক্ষেপ নিতে গঠিত কমিটিটি গঠন করার পর কয়েকজন সদস্যের বিরুদ্ধে বিতর্ক সৃষ্টি হয়। সামাজিক মাধ্যমে বিভিন্ন পক্ষ থেকে কমিটির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ ওঠে এবং কেউ কেউ এই কমিটিকে রাজনৈতিক উদ্দেশ্যে গঠিত বলে অভিযোগ করেন। ফলস্বরূপ, সরকারের পক্ষ থেকে এই কমিটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, কমিটির সদস্যদের মধ্যে কিছু সদস্যের কার্যকলাপের কারণে পাঠ্যপুস্তক সংশোধন প্রক্রিয়া নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছিল। এর ফলে সরকারের প্রতি ব্যাপক জনমত তৈরি হয় এবং শিক্ষা ক্ষেত্রে এই পরিবর্তনের জন্য সরকারের ওপর চাপ বাড়ে। 


এদিকে, বাতিলকৃত কমিটির সদস্যদের মধ্যে কেউ কেউ সরকারের সিদ্ধান্তকে অপ্রত্যাশিত হিসেবে উল্লেখ করেছেন। তারা মনে করেন, পাঠ্যপুস্তক সংশোধন কার্যক্রমের জন্য একটি কার্যকরী কমিটির প্রয়োজন ছিল। এ বিষয়ে একজন সদস্য বলেন, "আমরা আমাদের কাজ শুরু করার আগেই এই বাতিলের সিদ্ধান্ত অগ্রহণযোগ্য।"


এখন নতুন করে কবে এবং কীভাবে পাঠ্যপুস্তক সংশোধন কার্যক্রম শুরু হবে, তা এখনও পরিষ্কার নয়। শিক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার মানের ওপর প্রভাব ফেলতে পারে, কারণ সঠিক সময়ে পাঠ্যপুস্তক সংশোধন না হলে শিক্ষার্থীরা অনাকাঙ্ক্ষিত সমস্যায় পড়তে পারে।


শিক্ষক ও অভিভাবকরা নতুন কমিটি গঠনের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন, যাতে পাঠ্যপুস্তক সংশোধন প্রক্রিয়া দ্রুত শুরু হয় এবং শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা নিশ্চিত হয়।