কমল ডিমের দাম: প্রতি ডজন ১৫৫ টাকা

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শুক্রবার ১৮ই অক্টোবর ২০২৪ ০৯:৩৫ অপরাহ্ন
কমল ডিমের দাম: প্রতি ডজন ১৫৫ টাকা

সপ্তাহের ব্যবধানে বাজারে ফার্মের ডিমের দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে প্রতি ডজন ডিমের দাম ১৮০ টাকা পর্যন্ত উঠলেও চলতি সপ্তাহে এর দাম কমে ১৫৫ টাকায় দাঁড়িয়েছে। রাজধানীর কারওয়ান বাজারে ডিমের দাম কমেছে বলে জানিয়েছেন বিক্রেতারা। তবে পাড়া-মহল্লার খুচরা বাজারে ডিম বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা ডজন।


শুক্রবার কল্যাণপুর এবং কারওয়ান বাজার ঘুরে এ তথ্য জানা গেছে। বাজারে ডিমের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দাম কমেছে বলে জানিয়েছেন কারওয়ান বাজারের ডিম বিক্রেতারা। তারা বলেন, “সরবরাহ বাড়ায় বাজারে প্রতিযোগিতা তৈরি হয়েছে, যা দাম কমাতে সহায়তা করেছে।”


ক্রেতারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, দাম নির্ধারণ করা হলেও সেটি বাস্তবে কার্যকর হচ্ছে কি না, সেই বিষয়ে নজরদারি থাকতে হবে। এক ক্রেতা বলেন, “সরকার যদি দাম বেঁধে দেয়, তবে তা মেনে চলা হচ্ছে কি না, সেই দিকে নজর রাখা দরকার। না হলে দাম আবার বাড়তে পারে।”


এদিকে, ডিমের সরবরাহ বাড়ানোর জন্য ঢাকায় প্রধান দুই পাইকারি বাজার তেজগাঁও ও কাপ্তান বাজারে প্রতিদিন ২০ লাখ ডিম সরবরাহ করা হবে বলে জানিয়েছে করপোরেট প্রতিষ্ঠানগুলো। কাপ্তান বাজারে বৃহস্পতিবার থেকে এই কার্যক্রম শুরু হয়েছে।


বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের প্রধান সমন্বয়ক জানিয়েছেন, এই উদ্যোগের মাধ্যমে ডিমের বাজারে ইতিবাচক পরিবর্তন আসবে। প্রাথমিকভাবে ঢাকায় এই কার্যক্রম শুরু হলেও এর প্রভাব সারাদেশে পড়বে।


বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের মতে, দেশে প্রতিদিন ডিমের চাহিদা ৪ কোটি, আর উৎপাদন হচ্ছে সাড়ে চার কোটি। তবুও ডিমের দাম ঊর্ধ্বমুখী হওয়ার পিছনে উৎপাদন খরচ বাড়ার কথাও উল্লেখ করেছেন সংশ্লিষ্টরা। তারা জানান, উৎপাদন খরচের অস্থিতিশীলতা বাজারে ভোলাটিলিটি সৃষ্টি করছে, যা ক্রেতাদের জন্য সমস্যা তৈরি করছে।