আওয়ামী দোসরদের পদে রেখে সরকার সফল হবে না: তারেক রহমান

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শুক্রবার ১৮ই অক্টোবর ২০২৪ ০৯:২৫ অপরাহ্ন
আওয়ামী দোসরদের পদে রেখে সরকার সফল হবে না: তারেক রহমান

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, ফ্যাসিবাদী আওয়ামী লীগের মাফিয়া ও দোসরদের গুরুত্বপূর্ণ পদে রেখে অন্তর্বর্তী সরকারের কোনো উদ্যোগ সফল হবে না। তিনি শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) রজত জয়ন্তী উপলক্ষে ভার্চুয়ালি বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন।


তারেক রহমান বলেন, সরকার যদি অগ্রাধিকার নির্ধারণে ব্যর্থ হয়, তবে প্রত্যাশিত গণতন্ত্রে উত্তরণ হোঁচট খেতে পারে। তিনি সরকারকে সতর্ক করে বলেন, জনগণের প্রতিদিনের দুর্ভোগ যদি কমানো না যায়, তাহলে পলাতক সরকারের সহযোগীরা সুযোগ গ্রহণ করবে।


তিনি উল্লেখ করেন, গণহত্যা চালিয়ে মাফিয়া চক্রের প্রধান পালিয়ে যাওয়ার পর জনগণ তাদের বাক ও ব্যক্তি স্বাধীনতা ফিরে পেয়েছে। জনগণ এখন পলাতক স্বৈরাচারের দুঃশাসনের অভিশাপ থেকে মুক্তি চায় এবং বঞ্চিতরা তাদের হারানো অধিকার ফিরে পেতে আগ্রহী।


তারেক রহমান বলেন, “স্বৈরাচারের ১৫ বছরের শাসনে মানুষ নানা বৈষম্যের শিকার হয়েছে।” তিনি উল্লেখ করেন, দেশের জনগণকে মুক্ত করতে ছাত্র-জনতা বহু প্রাণ হারিয়েছে।


অন্তর্বর্তী সরকারের ভূমিকা নিয়ে তারেক রহমান বলেন, “এজেন্ডা নির্ধারণে ব্যর্থ হলে গণতন্ত্রের পথ রুদ্ধ হতে পারে।” তিনি বলেন, জনগণের প্রত্যাশা অনুযায়ী অন্তর্বর্তী সরকারকে কার্যকরভাবে কাজ করতে হবে।


তিনি আরও বলেন, “নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম সাধারণ মানুষের ক্রয়সীমার বাইরে চলে গেছে।” এ বিষয়ে সরকারের প্রতি কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।


জেডআরএফ’র কার্যক্রম নিয়ে ডা. জুবাইদা রহমান বলেন, “জিয়াউর রহমান বাংলাদেশের ইতিহাসের অবিচ্ছেদ্য নাম এবং সংগঠনটি দীর্ঘদিন ধরে সেবামূলক কাজ করে যাচ্ছে।”